দেশজুড়ে

মনোনয়ন জমা দিতে পারেননি বিএনপির প্রার্থী জামায়াত নেতা রব্বানী

রংপুর-৫ আসনে বিএনপি মনোনীত প্রার্থী জামায়াতে ইসলামীর রংপুর জেলার সাংগঠনিক আমির অধ্যাপক গোলাম রব্বানীর মনোনয়নপত্র গ্রহণ না করার অভিযোগ উঠেছে। এর প্রতিকারের জন্য আদালতে যাবেন বলে জানিয়েছেন তার আইনজীবী।

Advertisement

অধ্যাপক রব্বানীর আইনজীবী বায়জিদ ওসমানি জানান, বুধবার বেলা ২টা ৫০ মিনিটে তিনি নিজে প্রয়োজনীয় সকল কাগজপত্রসহ প্রার্থীর পক্ষে মনোনয়নপত্র জমা দিতে রিটার্নিং কর্মকর্তার নির্ধারিত কার্যালয়ে যান। দীর্ঘক্ষণ অপেক্ষায় থাকার পরও তাকে রিটার্নিং কর্মকর্তার কক্ষে ঢুকতে দেয়া হয়নি। বিভিন্ন বিষয়ে তাকে হয়রানি শেষে মনোনয়নপত্র গ্রহণে অপারগতা জানান রিটার্নিং কর্মকর্তা।

পরে বিকেল সোয়া ৫টার দিকে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে বেরিয়ে যাওয়ার সময় ওই আইনজীবী সাংবাদিকদের জানান, অধ্যাপক রব্বানী মূলত জামায়াতের নেতা। গত নির্বাচনে জামায়াতের হয়ে উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচিত হলেও বেশ কিছু মামলায় জড়িয়ে সাড়ে চার বছর জেলে ছিলেন। সর্বশেষ সকল মামলায় জামিনের কাগজপত্র মনোনয়নপত্রের সঙ্গে দেয়া হয়।

তিনি বলেন, সারা দেশে জামায়াতের যে ৩৫ জনকে ধানের শীষ প্রতীকে ২০ দলীয় জোটের প্রধান শরিক বিএনপির পক্ষে মনোনয়ন দেয়া হয়েছে গোলাম রব্বানী তাদের একজন। অধ্যাপক গোলাম রব্বানীর পক্ষে মাঠে ভোটের জোয়ার দেখে সরকার ভয়ে ভীত হয়ে গোলাম রব্বানীর মনোনয়ন গ্রহণ না করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেয়ার কারণেই তার মনোনয়ন গ্রহণ করা হয়নি।

Advertisement

তিনি আরও বলেন, এর আগে মিঠাপুকুর উপজেলা নির্বাহী অফিসারের কাছে অধ্যাপক গোলাম রব্বানীর পক্ষে রাকিবুল ইসলাম নামের এক ব্যক্তি মনোনয়নপত্র নিতে গেলে তাকে পুরনো মামলায় গ্রেফতার করে জেলহাজতে পাঠায় পুলিশ।

এদিকে রংপুর-৫ (মিঠাপুকুর) আসনের মনোনয়ন জমাদানকারী ১০ জনের চূড়ান্ত তালিকা হাতে পেলেও সেখানে গোলাম রব্বানীর নাম পাওয়া যায়নি। সহকারী রিটার্নিং অফিসার ও মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন-অর-রশীদ ১০ জনের মনোনয়নপত্র দাখিলের বিষয়টি নিশ্চিত করেছেন।

গোলাম রব্বানীর পক্ষে তার আইনজীবী মনোনয়নপত্র নিয়ে গেলেও তাকে রুমে ঢুকতে দেয়া হয়নি- এমন অভিযোগের বিষয়ে জেলা রিটার্নিং কর্মকর্তা এনামুল হাবীবের সঙ্গে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, গোলাম রবাবানী নামে কোনো প্রার্থী আসেননি।

জিতু কবীর/বিএ

Advertisement