আন্তর্জাতিক

সৌদি যুবরাজের সঙ্গে দেখা করবেন না ট্রাম্প

আজেন্টিনায় অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আনুষ্ঠানিক কোনো সাক্ষাৎ করবেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাংবাদিক জামাল খাশোগি হত্যায় জড়িত থাকার অভিযোগে বেশ চাপের মুখে রয়েছেন যুবরাজ সালমান।

Advertisement

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বলেছেন, ‘আমার জানা মতে, জি-২০ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্পের অনেক কর্মসূচি রয়েছে। তিনি অনেক বেশি ব্যস্ত থাকবেন তাই আমার মনে হয় বাড়তি আর কোনো কর্মসূচি হাতে নেয়া সম্ভব হবে না। সাক্ষাৎ হোক বা না হোক, প্রেসিডেন্ট তার কর্মসূচি পরিবর্তন করতে পারবেন না।’

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরবকে সমর্থন না করার বৈশ্বিক চাপের মুখে হোয়াইট হাউসের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হলো। এদিকে গতকাল তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে ফোন করে সাক্ষাত করার অনুরোধ করলে যুবরাজকে হতাশ করেন এরদোয়ান। তিনি সালমানের সঙ্গে বৈঠকে বসতে অসম্মতি জানান।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, ‘জি-২০ সম্মেলনে চীন জাপান, জার্মানি, আর্জেন্টিনা, ভারত ও দক্ষিণ কোরিয়ার বিশ্বের বিভিন্ন দেশের নেতার সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের বৈঠক করার কথা রয়েছে।

Advertisement

সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়োন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ট্রাম্পের সাক্ষাত করার কথা থাকলেও রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার চলমান বিরোধের জেরে পুতিনের সঙ্গে বৈঠক বাতিল করার হুমকি দিয়েছেন ট্রাম্প।

জি-২০ হলো বিশ্বের ২০টি দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সমন্বয়ে গঠিত একটি জোট। জোটের সদস্য ১৯টি দেশ ও ইউরোপীয় ইউনিয়ন। জোটভূক্ত দেশগুলোর রাষ্ট্রপ্রধানরা সম্মেলনে নিজ দেশের প্রতিনিধিত্ব করেন।

এসএ/জেআইএম

Advertisement