খেলাধুলা

চার ম্যাচ খেলে চলে যাবেন মালিক, পঞ্চম ম্যাচে আসবেন স্মিথ

ব্যাপারটা আসলে কাকতালীয়! একজন চলে যাবেন, আরেকজন আসবেন। সেই একজন হলেন পাকিস্তানের তুখোড় অলরাউন্ডার শোয়েব মালিক আর অন্যজন হলেন অস্ট্রেলিয়ার প্রতিভাবান ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। এবারের বিপিএলে দুজনকেই দেখা যাবে কুমিল্লা ভিক্টোরিয়ান্সে।

Advertisement

পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েব মালিক গতবছরও ছিলেন কুমিল্লায়। এবারও তাকে রেখে দিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফ্র্যাঞ্চাইজিরা। সাথে নতুন সংযোজন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ।

ভিক্টোরিয়ান্স টিম ম্যানেজম্যান্ট সুত্র নিশ্চিত করেছে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক এবার তাদের হয়ে খেলবেন। মজার ব্যাপার হলো শোয়েব মালিক চার ম্যাচ খেলে চলে যাবেন জাতীয় দলের দায়িত্ব পালনে। আর ঠিক পঞ্চম থেকে দলের সাথে যোগ দেবেন অজি তারকা স্টিভেন স্মিথ।

এটুকু শোনার পর মনে হতে পারে কুমিল্লা ভিক্টোরিয়ান্স টিম ম্যানেজম্যান্ট বুঝি শোয়েব মালিকের বদলি হিসেবে স্মিথকে নিয়েছে। সে কারণেই একজনের বিদায়ে আসবেন অন্যজন। কিন্তু ব্যাপারটা আসলে তা নয়।

Advertisement

জানুয়ারিতে পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের সফর রয়েছে দক্ষিণ আফ্রিকায়। সেখানে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি হবে ১৯ জানুয়ারি তারিখে। সে সিরিজে খেলতেই মূলত বিপিএল ছেড়ে নিজ দলের সাথে যোগ দিতে হবে মালিককে।

আর স্টিভেন স্মিথের সাথে কথাবার্তার সময় তিনি জানিয়েছেন তার পক্ষে প্রথম চার ম্যাচ খেলা সম্ভব হবে না। তিনি পঞ্চম ম্যাচ থেকে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে যাবেন। তার মানে কুমিল্লার মিডল অর্ডার ব্যাটিংয়ে একজন স্তম্ভ বা পরিণত পারফরমার থাকবেনই। ওপরে তামিম ইকবাল, এভিন লুইস, ইমরুল কায়েস, এনামুল বিজয় এর সাথে মিডল অর্ডারে ইনিংস গড়ার দায়িত্ব পালন করবেন শোয়েব মালিক-স্টিভেন স্মিথরা।

এরপর জিয়াউর রহমান, শহিদ আফ্রিদি, থিসারা পেরেরাদের মতো ক্লিন হিটাররাও থাকবেন। সবমিলিয়ে ব্যাটিংটা দারুণ। বোলিংয়ের দায়িত্বটা বর্তাবে আবু হায়দার রনি, থিসারা পেরেরা, মোহাম্মদ সাইফউদ্দীন, মোহাম্মদ শহীদ- এই চার পেসারের সাথে লেগি শহিদ আফ্রিদি, অফস্পিনার মেহেদি হাসান, বাঁহাতি স্পিনার মোশাররফ রুবেল, লিয়ান ডসনদের নিয়ে গড়া স্পিন আক্রমণ।

সবমিলে সমৃদ্ধ ও ব্যালেন্সড দল। দক্ষ ও কুশলী কোচ মোহাম্মদ সালাউদ্দিনের তত্ত্বাবধান ও পরিচর্যায় এবারের বিপিএলে কুমিল্লাকে সেরা চার দলে রাখাই যায়। দেখা যাক শেষ পর্যন্ত কতদূর যেতে পারে ক্রিকেট অন্তঃপ্রাণ আ হ ম মোস্তফা কামাল তনয়া নাফিসা কামালের দল।

Advertisement

এআরবি/এসএএস/পিআর