আইন-আদালত

ঢাকা শিশু হাসপাতালে ডা. শাহলা খাতুনের পদ নিয়ে হাইকোর্টের রুল

কোন কর্তৃত্ব বলে ঢাকা শিশু হাসপাতালের ব্যবস্থাপনা বোর্ডের সভাপতির পদে অধ্যাপক ডা. শাহলা খাতুন বহাল আছেন- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট সাতজনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

Advertisement

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

রিট আবেদনকারী ওবায়দুর রহমানের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট রিপন বাড়ৈ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল আলর মামুন বাশার।

এর আগে ২০১৬ সালের ১৬ অক্টোবর ঢাকা শিশু হাসপাতালের ব্যবস্থাপনা বোর্ড পুনর্গঠন করে অধ্যাপক ডা. শাহলা খাতুনকে সভাপতি করা হয়। পরে ঢাকা শিশু হাসপাতালের ২০০৮ সালের অধ্যাদেশের মাধ্যমে এ নিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

Advertisement

কিন্তু ২০০৯ সালে জাতীয় সংসদে ঢাকা শিশু হাসপাতালের ২০০৮ সালের ওই অধ্যাদেশ বাতিল করা হয়। তা সত্ত্বেও স্বাস্থ্য মন্ত্রণালয় ঢাকা শিশু হাসপাতালের ব্যবস্থাপনা বোর্ড গঠনসহ প্রজ্ঞাপন জারি করা সম্পূর্ণ বেআইনি ও কর্তৃত্বহীন বলে দাবি করেন রিটকারীর আইনজীবী মনজিল মোরসেদ।

এফএইচ/বিএ