রাজনীতি

গণফোরামে আ ম সা আমিন ও সালাম, আসেননি খন্দকার

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরামে যোগ দিয়েছেন মেজর জেনারেল (অব.) আ ম সা আমিন এবং একুশে টেলিভিশনের (ইটিভি) সাবেক চেয়ারম্যান আবদুস সালাম।

Advertisement

তবে মুক্তিযুদ্ধের উপ-সর্বাধিনায়ক (ডেপুটি চিফ অব স্টাফ) ও সাবেক বিমানবাহিনীর প্রধান এয়ার ভাইস মার্শাল এ কে খন্দকারের গণফোরামে যোগদানের কথা থাকলেও তিনি আসেননি।

রোববার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে আ ম সা আমিন ও আবদুস সালামের যোগদানের বিষয়টি জানান গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

এ কে খন্দকার কেন যোগ দিলেন না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. কামাল বলেন, ‘আপনাদের কাছে তথ্য আছে, আমার কাছে নেই।’

Advertisement

প্রসঙ্গত, গণফোরামে যোগ দেয়া একুশে টেলিভিশনের (ইটিভি) সাবেক চেয়ারম্যান আবদুস সালামের বিরুদ্ধে উস্কানি দিয়ে পুলিশ বিদ্রোহের অভিযোগে রাষ্ট্রদ্রোহ ও পর্নোগ্রাফি মামলা এবং ভুয়া বিল-ভাউচারের মাধ্যমে প্রায় ৩৫ কোটি টাকা আত্মসাতের ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলা রয়েছে।

অপরদিকে, মেজর জেনারেল (অব.) আমছা আমিন কুড়িগ্রাম-২ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ২০০১ সালে নির্বাচন করে পরাজিত হন। তিনি জেলা পরিষদের প্রশাসকেরও দায়িত্বপালন করেন। আসন্ন নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন। মনোনয়ন অনিশ্চিত দেখে তিনি শনিবার দুপুরে ঢাকায় গণফোরামে যোগদান করেই দলের মনোনয়ন ফরম কেনেন। ধারণা করা হচ্ছে তিনি ওই আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী হচ্ছেন।

গত ১৮ নভেম্বর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে আনুষ্ঠানিকভাবে গণফোরামে যোগ দেন আওয়ামী লীগের সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া। পরের দিন, ১৯ নভেম্বর গণফোরামে যোগ দেন অবসরপ্রাপ্ত ১০ সেনা কর্মকর্তা।

তারা হলেন- লেফটেন্যান্ট কর্নেল (অব.) খন্দকার ফরিদুল আকবর, লেফটেন্যান্ট কর্নেল (অব.) শেখ আকরাম আলী, লেফটেন্যান্ট কর্নেল (অব.) মো. শহিদুল্লাহ, লেফটেন্যান্ট কর্নেল (অব.) আ ফ ম নুরুদ্দিন, মেজর (অব.) মাসুদুল হাসান, মেজর (অব.) মো. ইমরান, মেজর (অব.) বদরুল আলম সিদ্দিকী, স্কোয়াড্রন লিডার (অব.) ফোরকান আলম খান, স্কোয়াড্রন লিডার (অব.) মো. হাবিব উল্লাহ, স্কোয়াড্রন লিডার (অব.) মো. মাহমুদ।

Advertisement

এর আগে বেলা ১২টায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘জোটবদ্ধভাবে’ লড়তে শরিকদের আসন ভাগাভাগি নিয়ে বৈঠকে বসে জাতীয় ঐক্য ফ্রন্টের শীর্ষ নেতৃত্ব।

রোববার বেলা ১২টায় মতিঝিলে ফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের চেম্বারে এই বৈঠক শুরু হয়েছে। কামাল হোসেনের সভাপতিত্বে এই বৈঠকে রয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কৃষক শ্রমিক জনতা লীগের কাদের সিদ্দিকী, গণফোরামের মোস্তফা মহমিন মন্টু, সুব্রত চৌধুরী, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মো. মনসুর।

গত ১৩ অক্টোবর বিএনপিকে সঙ্গে নিয়ে আরো চারটি দলের সমন্বয়ে কামাল হোসেন জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের ঘোষণা দেন। এই ফ্রন্টে বিএনপি ছাড়া অন্য চারটি দল হচ্ছে. জেএসডি, গণফোরাম, নাগরিক ঐক্য ও জাতীয় ঐক্য প্রক্রিয়া। পরে এই ফ্রন্টে যুক্ত হয় কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ।

বিএনপি ইতোমধ্যে ৩০০ আসনে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার শেষ করেছে।

দলের স্থায়ী কমিটির একাধিক নেতা জানিয়েছেন, জাতীয় ঐক্য ফ্রন্ট ও ২০ দলীয় জোটের শরিকদের সাথে তারা বৈঠক করে আসন বন্টনের বিষয়টি ফয়সালা করবেন। আগামী ২৮ নভেম্বর প্রার্থীর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।

এআর/এমএআর/আরআইপি