শিক্ষা

ভিকারুননিসার মূল শাখায় ৩৩০ শিশু মনোনীত

লটারিতে ভিকারুননিসা নূন স্কুলে মেয়ের ভর্তি নিশ্চিত হওয়ায় উল্লাসে ফেঠে পড়েন ইয়াসমীন আক্তার। অনেক দিনের প্রতীক্ষার আজ এ স্কুলের মূল শাখায় বাংলায় ভার্সনে লটারিতে মেয়ের নাম ওঠায় নিজেকে সৌভাগ্যবান মনে করছেন তিনি। তার মতো আরও ৩৩০ শিশুর অভিভাবকও নিজেদের ‘সৌভাগ্যবান’ মনে করছেন।

Advertisement

আজ শনিবার প্রথম দিনের মতো আয়োজন করা হয়েছে ভিকারুননিসা নূন স্কুলে ভর্তির লটারি। রাজধানীর বেইলি রোডের মূল শাখার অডিটরিয়ামে এ লটারি কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে। ইতোমধ্যে প্রভাতী শাখার লটারি অনুষ্ঠিত হয়েছে। সেখানে মোট ৩৩০ জন শিশুকে লটারির মাধ্যমে ভর্তির জন্য নির্বাচন কর হয়েছে।

এর মধ্যে সাধারণ কোটায় ১৩৯ জন, এরিয়া কোটায় ১৩২ জন, বোনের কোটায় ৩৩ জন ও মুক্তিযোদ্ধা কোটায় ১৭ জনকে লটারির মাধ্যমে নির্বাচন করা হয়েছে। এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয় কোটায় সাতজন, প্রতিবন্ধী কোটায় একজন এবং প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীর সন্তান কোটায় একজনকে সরাসরি ভর্তির জন্য নির্বাচন করা হয়েছে।

বিকেলে ইংলিশ ভার্সনের দিবা শাখায় প্রথম শ্রেনির ভর্তি লটারির মাধ্যমে নির্বাচন করা হবে। প্রতিষ্ঠানটির চারটি ব্রাঞ্চে চার দিনব্যাপী চলবে প্রথম শ্রেণিতে ভর্তির এ লটারি কার্যক্রম।

Advertisement

জানা গেছে, মূল প্রভাতী শাখার বাংলা ভার্সনে ভর্তির জন্য তিন হাজার ২২০টি আবেদন জমা হলেও তার মধ্যে দুই হাজার ৬৫২টি আবেদন গণ্য বলে বিবেচিত হয়। সেগুলোর মধ্যে সাধারণ কোটায় ১ হাজার ৭২০টি, এরিয়া কোটায় ৬৩২টি, বোনের কোটায় ১৩৯টি, মুক্তিযোদ্ধা কোটায় ১৫৩টি, শিক্ষা মন্ত্রণালয় কোটায় ৭টি, প্রতিবন্ধী কোটায় একটি ও প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীর সন্তান কোটায় একটি আবেদনের মধ্যে লটারি আয়োজন করা হয়।

অন্যদিকে অসম্পূর্ণ আবেদন ১৭২টি, একাধিক আবেদন ৮৬টি ও অনুপস্থিতির জন্য ৩০৯টি আবেদন বাতিল করা হয়েছে। পাশাপাশি মোট আসনের ৭ শতাংশ আসন অর্থাৎ ১০ জনকে লটারির মধ্যেমে অপেক্ষমান রাখা হয়েছে। নির্বাচিত প্রার্থীদের মধ্যে কেউ ভর্তি না হলে অপেক্ষমান তালিকায় থাকা শিশুরা ভর্তির সুযোগ পাবে।

লটারি কার্যক্রমে দায়িত্বরত নির্বাহী জেলা ম্যাজিস্টেট আব্দুল কাদির মিয়া জাগো নিউজকে বলেন, সকাল থেকে সুষ্ঠুভাবে ভিকারুননিসা নূন স্কুলে প্রথম শ্রেণির লটারি কার্যক্রম শুরু হয়েছে। প্রথম পর্যায়ে মূল ব্রাঞ্চের বাংলা ভার্সনের প্রভাতী শাখার লটারি আনুষ্ঠিত হয়েছে। বিকেলে একই শাখার বাংলা ভার্সনের দিবা শাখার লটারি অনুষ্ঠিত হবে।

এ সময় শিক্ষাপ্রতিষ্ঠানটির অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ শিক্ষক ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

Advertisement

এমএইচএম/এমবিআর/এমএস