আন্তর্জাতিক

করাচির চীনা কনস্যুলেটে হামলার ‘মাস্টারমাইন্ড’ বসে আছেন দিল্লিতে

পাকিস্তানের করাচিতে অবস্থিত চীনা কনস্যুলেটে হামলার মূল পরিকল্পনাকারী বর্তমানে নয়াদিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। শুক্রবারের ওই হামলায় দুই পুলিশ কর্মকর্তা ও হামলাকারীসহ পাঁচজন নিহত হয়। এক্সপ্রেস নিউজের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদ মাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

প্রতিবেদেন বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্যের উল্লেখ করে বলা হচ্ছে, শুক্রবার চীনা কনস্যুলেটে হামলার মূল পরিকল্পনাকারী আসলাম ওরফে আচ্চু ভারতের রাজধানী নয়াদিল্লির ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আসলাম নিষিদ্ধ ঘোষিত বেলুচিস্তান লিবারেশন আর্মির বর্তমান কমান্ডার।

সূত্র বলছে, আজ থেকে প্রায় দেড় বছর আগে পাকিস্তান নিরাপত্তা বাহিনীর সঙ্গে এক বন্দুকযুদ্ধে আহত হয়ে আচ্চু দিল্লিতে পালিয়ে যায়। নিরাপত্তা বাহিনীর সঙ্গে ওই বন্দুকযুদ্ধে আচ্চুর বেলুচিস্তান লিবারেশন আর্মির অনেক সদস্য নিহত হয়। শুক্রবার করাচীতে হামলার পর নয়াদিল্লিতে চিকিৎসাধীন আচ্চুর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

তবে সন্ত্রাসীরা চীনা কনস্যুলেটের বিদেশীদের লক্ষ্য করে হামলা চালালেও চীনা কোনো নাগরিক সে হামলায় নিহত হয়নি। হামলাকারীদের সঙ্গে বন্দুকযুদ্ধে নিরপত্তাবাহিনীর দুই সদস্য নিহত হয়েছেন। এছাড়া নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন হামলাকারী ঘটনাস্থলেই নিহত হন।

Advertisement

করাচির উপমহাপরিদর্শক জাভেদ আলম বলেন, নিরাপত্তাবাহিনীর সঙ্গে যুদ্ধে আত্মঘাতি হামলার জন্য শরীরে বোমা লাগানো এক সন্ত্রাসীসহ তিনজন নিহত হয়েছেন। আর এ হামলার নেতৃত্ব দিয়েছেন সুহাই তালপুর নামে এক সহকারী নারী পুলিশ সুপার। তাছাড়া একই দিনে দেশটির পাখতুনখাওয়া প্রদেশে আরেকটি বোমা বিস্ফোরণে ৩১ জন নিহত হয়েছেন।

এসএ/এমএস