খেলাধুলা

৪৭ বছর বয়সে অবিশ্বাস্য বিশ্বরেকর্ড

বয়স ৪৭ পেরিয়ে গেছে, তাতে কি! এখনও বল হাতে প্রতিপক্ষ দলের ব্যাটিংয়ে ধস নামাতে পারেন। দুবাইয়ের টি-টেন লিগে সেটাই করে দেখালেন ভারতীয় ক্রিকেটার প্রাবিন তাম্বে। টি-টেন ক্রিকেটে প্রাবিনই প্রথম ক্রিকেটার যিনি এক ইনিংসে পাঁচ উইকেট তুলে নিলেন। গড়লেন বিশ্বরেকর্ড। এই পাঁচটির মধ্যে রয়েছে হ্যাটট্রিকও। একনজরে প্রাবিনের বোলিং ফিগার ২-১৫-৫।

Advertisement

আরব আমিরাতে অনুষ্ঠিত বৃহস্পতিবার রাতে সিন্ধিসের হয়ে কেরল কিংসের বিরুদ্ধে ২ ওভার বল করে মাত্র ১৫ রান খরচ করে একাই ৫ উইকেট পেয়েছেন তাম্বে। তিনটি ওয়াইড না করলে আরও কম রানে এই উইকেট তুলে নেওয়ার নজির গড়তে পারতেন সাবেক আইপিএল তারকা। অতীতে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে রাজস্থান রয়্যালসের হয়ে খেলেছিলেন প্রাবিন।

তাম্বের স্পিনের কুপোকাত হয়ে কেরালা কিংসের ইনিংস ১০৩ রানে গুটিয়ে যায়। ইনিংসের প্রথম ওভারেই বল করতে এসে তিনটি উইকেট তুলে নিয়ে জোর ধাক্কা দেন প্রাবিন। ওভারের শুরুতেই পরপর দুটি ওয়াইড। এরপর দ্বিতীয় বলেই সীমিত ওভারের স্পোশালিস্ট ক্রিস গেইলের গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন তাম্বে।

এক বল বিরতি দিলেন। এরপর টানা তিন বলে তিন উইকেট তুলে নেন ৪৭ বসয়ী এই ক্রিকেটার। তাম্বের শিকার হয়ে একে একে প্যাভিলিয়নে ফিরে যান ইয়ন মর্গ্যান, কাইরন পোলার্ড, অ্যালেন। নিজের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে শ্রীলঙ্কার উপুল থারাঙ্গার উইকেট তুলে নিয়ে ৫ উইকেটের মাইলফলক স্পর্শ করেন প্রাবিন।

Advertisement

১০৪ রানের সহজ টার্গেট তাড়া করতে নেমে ১৪ বল বাকি থাকতে ৯ উইকেটে জয় পায় সিন্ধিস। টি-টেন লিগে এর আগে ধ্বংসাত্মক ব্যাটিং করে ক্রিকেটবিশ্বকে মাত করে দিয়েছিলেন আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। ৫টি চার ও ৫টি ছক্কার ১২ বলে হাফসেঞ্চুরি, সব মিলিয়ে ৬টি চার ও ৮টি ছক্কার সাহায্যে ১৬ বলে ৭৪ রানের অবিশ্বাস্য অপরাজিত ইনিংস খেলেছিলেন শাহজাদ।

আইএইচএস/পিআর