জাতীয়

রফতানি বাড়াতে হলে বাজার খুঁজতে হবে : প্রধানমন্ত্রী

চামড়া শিল্পের সম্ভাবনাকে কাজে লাগাতে ব্যবসায়ীদের অাহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রফতানি বাড়াতে হলে বাজার খুঁজতে হবে। তাহলে রফতানি বাড়বে এবং ব্যবসায়ীরা লাভবান হবেন।

Advertisement

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু অান্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শোব্লিস'র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, শুধু রফতানি করলে হবে না বিদেশি এবং দেশের বাজার বাড়াতে হবে। যুগের সঙ্গে তাল মিলিয়ে পণ্য তৈরি করতে হবে। এ ক্ষেত্রে প্রাইভেট সেক্টর এগিয়ে এলে ভালো হয়।

তিনি বলেন, রফতানি বাড়াতে হলে কোন দেশে কোন পণ্যের চাহিদা রয়েছে তা খুঁজে বের করতে হবে। তাহলে বাংলাদেশ লাভবান হবে। আপনারা যারা ব্যবসায়ী, তারাও অনেক টাকার মালিক হতে পারবেন। সরকার হিসেবে অামাদের দায়িত্ব আপনাদের সুযোগ সৃষ্টি করে দেয়া। বাজার খুঁজে দেয়া।

Advertisement

শেখ হাসিনা বলেন, চামড়া শিল্প বিরাট সম্ভাবনাময় একটি শিল্প। এই শিল্প বিকাশের জন্য আমরা সাভারে ট্যানারি শিল্পনগরী গড়ে তুলেছি। সেখানে এখন প্রায ১১৫টা ট্যানারি শিল্প কাজ করছে। আমরা যখন পশুর চামড়া সংরক্ষণ করি, তখন আমাদের খেয়াল রাখতে হবে যে এতটুকু চামড়া যেন নষ্ট না হয়। সেকেলে পদ্ধতির পরিবর্তে আধুনিক ছুরি-কাঁচি ব্যবহার করে এবং যারা কসাই চামড়া ছাড়ানোর সঙ্গে জড়িত, তাদের ট্রেনিং দিয়ে সুন্দরভাবে চামড়া সংরক্ষণ করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন দেশে আমাদের হাইকমিশনার এবং যারা অ্যাম্বাসেডর আছেন তাদেরও দায়িত্ব সে দেশে কোন কোন পণ্যের চাহিদা রয়েছে তা খুঁজে বের করা। এ খবরটি সরকার ও ব্যবসায়ীদের জানানো। তাহলে ব্যবসায়ী এবং সরকার মিলে পদক্ষেপ নেবে।

তিনি বলেন, আবারও যদি ক্ষমতায় আসতে পারি তাহলে চট্টগ্রাম এবং রাজশাহীতে আরও দুটি ট্যানারি শিল্প গড়ে তুলব।

এফএইচএস/জেডএ/জেআইএম

Advertisement