আন্তর্জাতিক

এবার প্রধান বিচারপতির সঙ্গে লেগে গেল ট্রাম্পের

এবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একহাত নিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস। এক ফেডারেল বিচারপতিকে নিয়ে সমালোচনা করেছিলেন ট্রাম্প। তার সেই সমালোচনার উপযুক্ত জবাব দিয়েছেন প্রধান বিচারপতি।

Advertisement

মঙ্গলবার অভিবাসন নীতিবিরোধী এক ফেডারেল বিচারপতিকে ‘ওবামা জাজ’ বলে মন্তব্য করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। তার এই মন্তব্যের কড়া জবাব দিয়েছেন আমেরিকার সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি। তবে প্রধান বিচারপতির বক্তব্যকে ভুল বলে উল্লেখ করেছেন ট্রাম্প।

এই প্রথম প্রধান বিচারপতি প্রেসিডেন্ট ট্রাম্পের বিরোধিতা করে বক্তব্য দিলেন। এসোসিয়েটেড প্রেসকে দেয়া এক সাক্ষাতকারে প্রধান বিচারপতি রবার্টস বলেন, আমরা ওবামার জাজ নই অথবা আমরা ট্রাম্প, বুশ বা ক্লিনটনেরও জাজ নই।

তিনি আরও বলেন, আমাদের অনেক আত্মত্যাগী বিচারকদের একটি অসাধারণ গ্রুপ রয়েছে যারা সবার অধিকার রক্ষার চেষ্টা করেন এবং তাদের সর্বোচ্চ দিয়ে ভালো কিছু করার চেষ্টা করেন। তিনি আরও বলেন, স্বাধীন বিচার ব্যবস্থা এমন কিছু যার জন্য আমাদের প্রত্যেকের কৃতজ্ঞ থাকা উচিত।

Advertisement

প্রধান বিচারপতির এমন বক্তব্যের পর বুধবার এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, শীর্ষ বিচারপতি ভুল ছিলেন এবং দেশের নিরাপত্তার জন্য জনগণের যে মতামত তার চেয়ে ‘ওবামা জাজদের’ মতামত ভিন্ন।

টিটিএন/আরআইপি