প্রবাস

পর্তুগালে স্বজন ফাউন্ডেশনের উদ্যোগে সংবর্ধনা অনুষ্ঠিত

‘সততা ঐক্য উন্নয়ন আমরাই পারব, স্বজন মানেই আত্মার বন্ধন’-এই শ্লোগানকে সামনে রেখে ২০১৩ সালের ১৪ জানুয়ারি লন্ডনে প্রতিষ্ঠিত হয় স্বজন ফাউন্ডেশন। দেশে এবং প্রবাসে আর্তমানবতার সেবায় এবং ঐক্যবদ্ধ কমিউনিটি গড়ার লক্ষ্যে সংগঠনটির যাত্রা শুরু হয়।

Advertisement

বুধবার (২১ নভেম্বর) সংগঠনটির উদ্যোগে সংবর্ধনা ও স্বজন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় রাত আটটায় রাজধানী লিসবনের ফুড গার্ডেন রেস্টুরেন্টের হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ অনুষ্ঠানের মাধ্যমে সংগঠনটির প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠাতা ও সিলেট ল কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস ফজরুল হক এনাম কে সম্প্রতি পর্তুগালে সংবর্ধনা প্রদান করা হয়। প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব অলিউর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানটিতে যৌথভাবে উপস্থাপন করেন মাস্টার নাসির উদ্দিন ও এনামুর রহমান।

স্বাগত বক্তব্য রাখেন আহমেদ পাপলু। সংবর্ধিত অতিথি এবং আমন্ত্রিত অতিথিদের ফুল ও ক্রেস্ট প্রদান করা হয়।

Advertisement

অনুষ্ঠানে অতিথি ও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব রানা তাসলিম উদ্দিন, মিয়া ফরহাদ, মুকিতুর রহমান চৌধুরী সেলিম, সরদার আহমেদ রায়হান, এনামুল হক, দেওয়ান তানভীর গাজী, হাবীবুর রহমান, ইউসুফ তালুকদার, লিটন কাদেরী, আব্দুল আজিজ রাজু, আক্তার হোসাইন, মঈন উদ্দীন মনি, সুমন আহমেদ, এনামুর রহমান, শামীম আহমেদ, আব্দুল আলীম, মাসুদ আহমদ, আব্দুল আলীম, আলাউর রহমান, জগত পাল, আশরাফ হোসেন প্রমুখ।

দোয়া ও মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। মুনাজাত পরিচালনা করেন প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব অলিউর রহমান চৌধুরী। অনুষ্ঠান শেষে সবাই নৈশভোজে অংশ নেন।

স্বজন ফাউন্ডেশন প্রবাসের গতানুগতিক সংগঠন গুলোর চেয়ে একটু আলাদা। এই সংগঠনে কারোর কোনো পদবি নেই। সভাপতি, সম্পাদক নেই। সংগঠনের হয়ে কাজ করার এবং সদস্যভুক্তির একটাই শর্ত- স্বজন হওয়া মানে পরস্পরে মিলেমিশে থাকা। সংগঠনটিতে প্রত্যেক সদস্যই সমান অধিকার রাখেন।

লন্ডনে থাকাকালীন এই সংগঠনটির প্রতিষ্ঠা করেন সিলেট ল কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস ফজরুল হক এনাম। পাঁচ বছর পেরিয়ে স্বজন ফাউন্ডেশনের কার্যক্রম এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। সর্ব ইউরোপে এবং মধ্যপ্রাচ্যেও সংগঠনটির কার্যক্রম রয়েছে।

Advertisement

বিদেশে সংঘবদ্ধ কমিউনিটি গড়ার পাশাপাশি স্বজন ফাউন্ডেশন দেশেও নানা উন্নয়নমূলক কাজ হাতে নিয়েছে। চলতি বছর দেশে শীতার্তদের মাঝে শীতকালীন বস্ত্র বিতরণ, গৃহহীন পরিবারকে ঘর নির্মাণসহ বেশকিছু উন্নয়নমূলক কাজের উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

এসআর/আরআইপি