আন্তর্জাতিক

যত্রতত্র থুতু ফেলা বন্ধে আইন সংশোধন হচ্ছে পশ্চিমবঙ্গে

কলকাতাকে ‘ক্লিন অ্যান্ড গ্রিন সিটি’ হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তার এই উদ্যোগ বাস্তবায়নে কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে রাজ্য সরকার। রাস্তায় যত্রতত্র থুতু ফেলার ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করে প্রচলিত আইনের সংশোধনী আনা হচ্ছে।

Advertisement

শহরকে পরিচ্ছন্ন রাখতেই এই সংশোধনী আনা হচ্ছে বলে জানিয়েছেন রাজ্যের নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম।

তিনি জানান, মঙ্গলবার এক বৈঠকের পর এ বিষয়ে একটি উচ্চ পর্যায়ের কমিটি করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এই কমিটিই ঠিক করবে শাস্তির বিধান। সেইসঙ্গে কলকাতাসহ জেলা শহরগুলোতে প্রচার-প্রচারণা চালানো হবে বলে।

রাজ্য সরকারের এক কর্মকর্তা জানান, ২০০৩ সালে যত্রতত্র থুতু ফেলার জন্য রাজ্য সরকার আইন করে ২০০ টাকা জরিমানা করার ব্যবস্থা করেছিল। প্রকাশ্যে রাস্তায় থুতু ফেলার ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে ওই আইনে। শুধু তাই নয়, পশ্চিমবঙ্গ হলো ভারতের গুটিকয়েক রাজ্যের মধ্যে একটি, যেখানে এই আইনটি রয়েছে।

Advertisement

জানা গেছে, বর্তমানে জরিমানার যে অঙ্ক রয়েছে, তার থেকে আরও পাঁচ গুণ বাড়ানো হবে। শহরের পাশাপাশি গ্রামেও এই আইনটি একইরকমভাবে বলবৎ হবে।

এর আগে গত রোববার যত্রতত্র থুতু ফেলার অভিযোগে হাওড়া রেল স্টেশনে ১০০ যাত্রীর কাছ থেকে প্রায় ১৩ হাজার টাকা জরিমানা আদায় করেছে রাজ্যের দক্ষিণ-পূর্ব রেল বিভাগ।

এদিন সকাল থেকেই ‘স্বচ্ছ ভারত’ কর্মসূচির অংশ হিসাবে রেলের স্বাস্থ্য ও বাণিজ্যিক বিভাগ এবং আরপিএফ যৌথভাবে অভিযান চালায় হাওড়ার নিউ কমপ্লেক্স ভবনে। পাঁচ ঘণ্টায় ১০০ জন যাত্রীর থেকে ১৩ হাজার টাকা জরিমানা আদায় করে তারা।

এমবিআর/জেআইএম

Advertisement