খেলাধুলা

রাতে ক্যামেরুনের মুখোমুখি নেইমারের ব্রাজিল

আগামী বছর ঘরের মাঠে কোপা আমেরিকা। ব্রাজিল আবারও তাই দল গোছানোর দিকে মনোযোগ দিয়েছে। কোচ তিতে বেশ কয়েকবার অধিনায়ক বদলে দেখলেও এখন স্থায়ীভাবে নেইমারের কাঁধে দায়িত্ব তুলে দিয়েছেন। আজ (মঙ্গলবার) বাংলাদেশ সময় রাত ১.৩০ মিনিটে ইংল্যান্ডের বাকিংহামশায়ারে ক্যামেরুনের বিপক্ষে প্রীতি ম্যাচেও পিএসজি তারকাই নেতৃত্বের আর্মব্যান্ড হাতে মাঠে নামবেন।

Advertisement

খেলোয়াড় হিসেবে নেইমারকে নিয়ে কোনো কথা বলার উপায় নেই। ব্রাজিলের ইতিহাসেরই অন্যতম সেরা ফুটবলারদের একজন। ২৬ বছর বয়সেই দলের হয়ে ৬০টি আন্তর্জাতিক গোল করে ফেলেছেন নেইমার।

তবে মাঠে তিনি যতটা উজ্জ্বল, বিতর্কিত কর্মকান্ডেও ঠিক ততটা। রাশিয়া বিশ্বকাপে অভিনয়ের জন্য নিন্দিত, রাগ নিয়ন্ত্রণ করতে না পেরে লাল কার্ড দেখা কিংবা মাঠের বাইরে কোনো মন্তব্য; নেইমারকে নিয়ে আলোচনা-সমালোচনা আছেই।

ব্রাজিল কোচ তিতে অবশ্য মনে করছেন, ধীরে ধীরে বেশ পরিণত হয়ে উঠছেন নেইমার। ক্যামেরুনের বিপক্ষে ম্যাচের আগে পিএসজি তারকাকে নিয়ে কোচ বলেন, 'যেভাবে সব কিছু বদলেছে, আমি খুব খুশি। ড্রেসিংরুমে সে বড় এক চরিত্র। মাঠে তো সে নেতা।'

Advertisement

লন্ডনে গত সপ্তাহে উরুগুয়ের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে সাত বছর বয়সী ছেলে দানিকে নিয়ে এসেছিলেন নেইমার। তিতে মনে করছেন, নেইমারের নিজেকে আর দশজন সাধারণ মানুষ হিসেবে বদলে নেয়ার একটি উদাহরণ এটি।

তিতের ভাষায়, 'সংবাদ সম্মেলনে সে ছেলেকে নিয়ে গিয়েছিল যেন সবাই বুঝতে পারে, সে-ও একজন মানুষ। আমি তাকে বলেছি, যখন তুমি অধিনায়ক হবে, এটা খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। আমার মনে হয়, এই জায়গাটায় এটা বড় একটা সাফল্য।'

এমএমআর/এমএস

Advertisement