খেলাধুলা

চট্টগ্রাম টেস্টে যেসব রেকর্ডের সামনে দাঁড়িয়ে টাইগাররা

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে একগাদা রেকর্ড গড়েছেন মুশফিকুর রহিম, তাইজুল ইসলাম, মুমিনুল হক, মেহেদি হাসান মিরাজরা। ম্যাচটাও বাংলাদেশ জিতেছিল ২১৯ রানের বিশাল ব্যবধানে। টাইগারদের পরের মিশন এখন ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২২ নভেম্বর থেকে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট।

Advertisement

এই ম্যাচের আগেও বেশ কিছু রেকর্ড ও মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন বাংলাদেশের ক্রিকেটাররা। দেশের ক্রিকেটের জন্য সৌভাগ্যের ভেন্যু হিসেবে বিবেচিত হওয়া জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সেসব রেকর্ড স্পর্শ করতে পারবেন কি-না ক্রিকেটাররা তা সময়ই বলে দেবে।

তার আগে দেখে নেয়া যাক যেসব রেকর্ডের সামনে দাঁড়িয়ে টাইগাররা:

মুশফিকুর রহিম টেস্ট ক্রিকেটে মুশফিকুর রহিমের বর্তমান রান ৩৯৬৯। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্ট ক্রিকেটে চার হাজার রানের ক্লাবে প্রবেশ করতে তার প্রয়োজন আর মাত্র ৩১ রান। এছাড়াও চট্টগ্রাম টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৮১ রান করতে পারলেই অভিজাত এ ফরম্যাটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যাবেন মুশফিক। শীর্ষে থাকা তামিমের নামের পাশে রয়েছে ৪০৪৯ রান। ইনজুরির কারণে তিনি খেলবেন না চট্টগ্রাম টেস্টে।

Advertisement

টেস্ট ক্রিকেটে মুশফিকের বর্তমান বাউন্ডারি অর্থাৎ চারের সংখ্যা ৪৭৬টি। চট্টগ্রাম টেস্টে ২৪টি চার মারতে পারলেই বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ৫০০ চারের মালিক হবেন তিনি। দেশের পক্ষে সর্বোচ্চ ৪৯৪টি চার মেরেছেন তামিম। এছাড়াও আর মাত্র ৫টি ছক্কা হলেই দেশের ইতিহাসের সর্বোচ্চ ছক্কার মালিকও হবেন তিনি। মুশফিকের রয়েছে ৩০টি ছক্কা। তার উপরে মোহাম্মদ রফিক ৩৪ ও তামিম ইকবাল অবস্থান করছেন ৩৩টি ছক্কা নিয়ে।

সাকিব আল হাসানহাতের ইনজুরি কাটিয়ে দলের সাথে যোগ দেয়া সাকিবের সামনে রয়েছে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্ট ক্রিকেটে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার। ৫৩ ম্যাচে ১৮ বার ৫ উইকেট নিয়ে সাকিবের বর্তমান উইকেট সংখ্যা ১৯৬। চট্টগ্রামের মাঠে এরই মধ্যে ১৪ ম্যাচে ৫০ উইকেট নেয়া সাকিবের জন্য এক ম্যাচে ৪ উইকেট নেয়া খুব বেশি কঠিন হবে না।

মুমিনুল হককক্সবাজারের সমুদ্রের পাশে বড় হওয়া মুমিনুল হকের জন্য চট্টগ্রামের মাঠটা বেশ লাকিই বলা চলে। তার ক্যারিয়ারের মোট ৭টি সেঞ্চুরি ৫টিই তিনি হাঁকিয়েছেন এই মাঠে। ৩১ ম্যাচের ক্যারিয়ারে যেখানে সবমিলিয়ে তার গড় ৪৩.৫৫, সেখানে চট্টগ্রামের মাঠে খেলা সাত ম্যাচে তার গড় প্রায় দ্বিগুণ, ৮৬.৯০। এ মাঠে এখনো পর্যন্ত ৮৬৯ রান করেছেন তিনি। বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া টেস্টে ১৩১ রান করতে পারলেই দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে চট্টগ্রামে ১০০০ রানের মাইলফলক স্পর্শ করবেন মুমিনুল। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মুশফিকের সংগ্রহ ১০৯২।

তাইজুল ইসলামজিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে পাঁচ উইকেটের হ্যাটট্রিকসহ বেশ কিছু কীর্তি গড়েছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। চট্টগ্রামেও তার জন্য অপেক্ষা করছে একটি মাইলফলক। খানিক কঠিন হলেও, চট্টগ্রাম টেস্টে ১৩ উইকেট শিকার করতে পারলে তৃতীয় বাংলাদেশি হিসেবে ১০০ উইকেটের ক্লাবে প্রবেশ করবেন তাইজুল। তার বর্তমান উইকেটসংখ্যা ৮৭। তার সামনে রয়েছেন মোহাম্মদ রফিক (১০০) ও সাকিব আল হাসান (১৯৬)।

Advertisement

এসএএস/জেআইএম