আইন-আদালত

‘ধানের ছড়া’ নাকি ‌‘শীষ’ বিএনপির প্রতীক?

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির জন্য বরাদ্দ ‘ধানের শীষ’ প্রতীকের নাম সংশোধন করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে হাইকোর্টে।

Advertisement

সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোটের আইনজীবী মো. এইচ রশিদ এই রিট দায়ের করেন।

রিটে বলা হয়েছে, ধানের শীষ হিসেবে বিএনপি যে প্রতীক ব্যবহার করছে তা ধানের ছড়া, আসলে তারা কী ধানের শীষ ব্যবহার করবে, না ধানের ছড়া ব্যবহার করবে সে নির্দেশনা চাওয়া হয়েছে।

আগামীকাল মঙ্গলবার কার্যতালিকায় আসলে হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চে আবেদনটির শুনানি হতে পারে।

Advertisement

প্রতীকের সঙ্গে ধানের শীষের ছবির মিল না থাকায় হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী হারুন-উর-রশীদ।

তিনি বলেন, বিএনপি যে প্রতীকে নির্বাচন করছে তা ভুল। কেননা, তারা বলছে ‘ধানের শীষ’ কিন্তু ছবিতে দেখা যাচ্ছে ‘ধানের ছড়া’। অর্থাৎ ছবির সঙ্গে প্রতীকের নামের কোনো মিল নেই। কেননা, ধানের শীষ আর ধানের ছড়া একই ধরনের না। বিএনপির প্রতীক হচ্ছে ধানের ছড়া। তাই তাদের প্রতীক ঠিক থাকবে কিন্তু ধানের শীষের পরিবর্তে লিখতে হবে ধানের ছড়া।

এই রিটকারী আরও বলেন, বিএনপি এর আগেও কয়েকবার ক্ষমতায় ছিল। কিন্তু সে সময় তারা প্রতীক বা প্রতীকের নাম সংশোধন করেনি। এটা তাদের ভুল ছিল। ১৯৯১ সালে আমি এই ভুলটি তাদের দৃষ্টিগোচর করেছিলাম কিন্তু তবুও ভুলটি তারা সংশোধন করেনি। তাই প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করলাম। আমি আইনজীবী। আমার কোনো রাজনৈতিক পরিচয় নেই। আমি রাজনীতি করি না। তবে, এই পরিবর্তন যে আসন্ন জাতীয় নির্বাচনে করতে হবে এমন নয়। চাইলে নির্বাচনের পরেও নাম পরিবর্তন করলে হবে।

এফএইচ/জেএইচ/আরআইপি

Advertisement