আন্তর্জাতিক

খাশোগি হত্যার অডিও শুনবেন না ট্রাম্প

সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের অডিও রেকর্ডিং শুনবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাতকারে ট্রাম্প বলেন, এটা একটি যন্ত্রণাদায়ক এবং ভয়ানক অডিও রেকর্ডিং।

Advertisement

সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ জানিয়েছে, খাশোগিকে হত্যার নির্দেশ সৌদির ক্ষমতাধর ক্রাউন প্রিন্সের তরফ থেকেই এসেছে। কিন্তু সিআইএর এই মূল্যায়ণে অনুমোদন দেয়নি হোয়াইট হাউস।

অপরদিকে সিআইএর ওই মুল্যায়ণকে মিথ্যা বলে উল্লেখ করেছে সৌদি আরব। একই সঙ্গে ওই হত্যাকাণ্ডের পেছনে প্রিন্স সালমানের জড়িত থাকার বিষয়টিকে অস্বীকার করা হয়েছে।

তুর্কি সরকারের দেয়া অডিও রেকর্ডিং, বিভিন্ন প্রমাণাদি এবং মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের তথ্যের ওপর ভিত্তি করেই সিআইএ বলছে যে, প্রিন্স সালমানের নির্দেশেই জামাল খাশেগিকে হত্যা করা হয়েছে। তদন্তকারীরা দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে, খাশোগিকে হত্যার মতো এমন একটি অপারেশন প্রিন্স সালমানের অনুমতি ছাড়া হয়নি।

Advertisement

খাশোগি সৌদি রাজপরিবারের সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরে অবস্থিত সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন তিনি। তার বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র তুলতে কনস্যুলেটে যাওয়ার পর সেখানে তাকে হত্যা করা হয়। কিন্তু তার মরদেহ এখনও উদ্ধার করা সম্ভব হয়নি।

প্রথমদিকে খাশোগিকে হত্যার বিষয়টি অস্বীকার করলেও পরে সৌদির তরফ থেকে জানানো হয় যে, কনস্যুলেটের ভেতরে সংঘর্ষে জড়িয়ে নিহত হন খাশোগি।

খাশোগি হত্যাকাণ্ডে চাপের মুখেই এ বিষয়ে মন্তব্য করলেন প্রেসিডেন্ট ট্রাম্প। সৌদি আরবের মতো গুরুত্বপূর্ণ মিত্র দেশের বিরুদ্ধে সরাসরি কোন মন্তব্য করতে চাচ্ছেন না তিনি।

এক বিবৃতিতে ট্রাম্প বলেন, আমি ওই টেপ না শুনলেও এটা জানি যে, সেটা খুব সহিংস এবং খুব খারাপ ও ভয়ানক ছিল। সম্প্রতি তুরস্কের তরফ থেকে জানানো হয়েছে, কনস্যুলেটের ভেতরে খাশোগিকে হত্যার মুহূর্তের রেকর্ডিং তারা সৌদি আরব এবং পশ্চিমা দেশগুলোর হাতে দিয়েছে।

Advertisement

ফক্স নিউজকে দেয়া ওই সাক্ষাতকারে ট্রাম্প বলেন, প্রিন্স সালমান তাকে বলেছেন যে, তিনি ওই হত্যাকাণ্ডের বিষয়ে কিছুই জানেন না।

টিটিএন/জেআইএম