শিক্ষা

প্রাথমিক সমাপনীর প্রথম দিনে অনুপস্থিত ১ লাখ ৬০ হাজার

দেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার প্রথম দিনে এক লাখ ৬০ হাজার ১৬৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে এক লাখ ১৭ হাজার ৭৫৩ জন। আর ইবতেদায়িতে অনুপস্থিত ছিল ৪২ হাজার ৪১৫ জন।

Advertisement

প্রাথমিকের অনুপস্থিত শিক্ষার্থীর মধ্যে ৬৩ হাজার ৮৬২ জন ছাত্র আর ৫৩ হাজার ৮৯১ জন ছাত্রী। অন্যদিকে ইবতেদায়িতে অনুপস্থিত শিক্ষার্থীর মধ্যে ছাত্র ২৬ হাজার ৬ জন আর ছাত্রী ১৬ হাজার ৪০৯ জন।

তবে প্রথম দিনে কোনো শিক্ষার্থী বহিষ্কারের ঘটনা ঘটেনি। প্রাথমিক শিক্ষা অধিদফতরের নিয়ন্ত্রক কক্ষের তথ্য অনুযায়ী, রোববার থেকে শুরু হওয়া এ পরীক্ষায় এবার মোট ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেয়ার কথা থাকলেও প্রথম দিনের পরীক্ষায় এক লাখ ৬০ হাজার ১৬৮ জন অনুপস্থিত ছিল। আজ প্রাথমিক ও ইবতেদায়িতে ইংরেজি বিষয়ের পরীক্ষা ছিল।

রোববার সকালে রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনে যান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। সেখানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষানীতিতে বলা হয়েছে প্রাথমিক শিক্ষা কার্যক্রম হবে অষ্টম শ্রেণি পর্যন্ত। কিন্তু এখন পর্যন্ত সেটা বাস্তবায়ন হয়নি। যখন বাস্তবায়ন হবে, তখন একটি পরীক্ষা হবে, নাকি দুটি হবে- সেই সিদ্ধান্ত নেয়া হবে।

Advertisement

তবে তিনি বলেন, মন্ত্রিসভা যদি সিদ্ধান্ত দেয়, তাহলে এখনও একটি পরীক্ষা হতে পারে। কারণ, এই পরীক্ষাগুলো মন্ত্রিসভার সিদ্ধান্তের আলোকেই হয়ে আসছে।

এমএইচএম/বিএ/জেআইএম