শিক্ষা

মাউশির নতুন মহাপরিচালক গোলাম ফারুক

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

Advertisement

রোববার শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

অধ্যাপক গোলাম ফারুক নায়েমের মহাপরিচালক হওয়ার আগে মাউশির চট্টগ্রাম অঞ্চলের পরিচালক পদে ছিলেন।

মহাপরিচালক হিসেবে নিয়োগ পাওয়া অধ্যাপক গোলাম ফারুককে অভিনন্দন জানিয়েছে স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদ, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি, শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) সহ বিভিন্ন সংগঠন।

Advertisement

সর্বশেষ মহাপরিচালক অধ্যাপক মো. মাহাবুবুর রহমান গত ৩ নভেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে এ পদটি শূন্য হয়। তার গুরুতর অসুস্থতার কারণে ১৯ সেপ্টেম্বর থেকে মহাপরিচালকের রুটিন দায়িত্ব পালন করে আসছিলেন মাউশির পরিচালক (প্রশাসন ও কলেজ) অধ্যাপক মো. শামছুল হুদা।

জানা গেছে, নতুন মহাপরিচালক গোলাম ফারুক ১৯৯৩ সালে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে ইংরেজি বিভাগের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০০৬ সালে তিনি অধ্যাপক হিসেবে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে যোগ দেন। ২০০৮ সালে তৃতীয় গ্রেড লাভ করেন। দীর্ঘ সরকারি চাকরি জীবনে তিনি বাংলাদেশের বিভিন্ন সরকারি কলেজে শিক্ষকতার পাশাপাশি লিয়েনে সৌদি আরবের কিং খালিদ বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ইংরেজির অধ্যাপক হিসেবে চাকরি করেছেন।

সৈয়দ মো. গোলাম ফারুক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তী সময়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ফলিত ভাষাবিজ্ঞান ও ইংরেজি ভাষা শিক্ষাদানের ওপর পিএইচডি ডিগ্রি লাভ করেন।

এমএইচএম/জেএইচ/জেআইএম

Advertisement