অর্থনীতি

বাংলাদেশের মানবসম্পদ খাতে নিয়মিত প্রশিক্ষণ দেবে চীন

বাংলাদেশের মানবসম্পদ খাতে নিয়মিতভাবে প্রশিক্ষণ দেবে চীন। শনিবার (১৭ নভেম্বর) রাজধানীর লেক শোর হোটেলে চীন দূতাবাসের আয়োজনে এক ফেলোশিপ সংবর্ধনা অনুষ্ঠানে এ প্রত্যয় ব্যক্ত করেন দূতাবাসের ইকোনমিক অ্যান্ড কমার্শিয়াল কনস্যুলার লি গুয়াংজুন।

Advertisement

অনুষ্ঠানে তিনি বলেন, ২০১৫ সালকে নিজেদের সংস্কার এবং নতুনভাবে উন্মুক্ত হওয়ার ৪০ বছর পালন করছে চীন। এসময়ে দেশটি তার আর্থিক এবং সামাজিকখাতে দৃষ্টান্ত রাখার মতো উন্নতি করেছে। সমন্বিত শিল্পব্যবস্থার মাধ্যমে এ মুহূর্তে বিশ্বের দ্বিতীয় বৃহতম অর্থনীতি হিসেবে আবির্ভূত হয়েছে চীন।

লি গুয়াংজুন বলেন, চীন চায় নিজেদের উন্নতির পাশাপাশি পারষ্পরিক সহযোগিতার মাধ্যমে বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশগুলোও যেন এগিয়ে যায়। এর অংশ হিসেবে চীন ‘বেল্ট অ্যান্ড রোড’ কর্মসূচি প্রণয়ন করেছে। এরই ধারাবাহিকতায় চীন নিয়মিত বাংলাদেশকে মানবসম্পদ গড়তে নানারকম প্রশিক্ষণ সহযোগিতা প্রদান করে যাচ্ছে।

তিনি বলেন, এ বছর বাংলাদেশের জন্য তিনটি কর্মশালার আয়োজক করেছে চীন। এর মধ্যে ছিল, বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চল এবং হাইটেক পার্কের উন্নয়ন এবং সহযোগিতা, চীন ও বাংলাদেশের মধ্যে বিদ্যুৎ সহযোগিতা এবং দুই দেশের মধ্যে ইকোনমিবিষয়ক ফোরাম সংক্রান্ত কর্মশালা। ফেলোশিপ গ্রহণকারীরা নিজেদের শিক্ষা ও অভিজ্ঞতা তাদের নিজ নিজ কর্মক্ষত্রে কাজে লাগিয়ে সামগ্রিকভাবে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবেন। বাংলাদেশের মোট ৬৯৭ জন এ বছর প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন। এ বছর বিভিন্ন দেশের মোট ৫০ হাজার মানুষ চীনের এই প্রশিক্ষণ সহযোগিতা পাচ্ছেন।

Advertisement

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের ইআরডি বিভাগের এডিশনাল সেক্রেটারি মো. জাহিদুল হক। বাংলাদেশে চীনের সোশ্যাল মিডিয়া অ্যাপ ‘লিংকাস’ এর সহযোগিতায় অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং মার্শাল আর্টের প্রদর্শন উপভোগ করেন অতিথিরা। অনুষ্ঠানের ছবি এবং ভিডিও লিংকাস অ্যাপ ব্যবহার করে যে কেউ উপভোগ করতে পারবেন।

উল্লেখ্য, ‘লিংকাস’ চীনের সরাসরি বিনিয়োগে বাংলাদেশ থেকে পরিচালিত একটি স্যোশাল মিডিয়া অ্যাপ যেটি দেশের বহু প্রতিভাবান ছেলেমেয়ে নিজেদের তুলে ধরার একটি প্লাটফর্ম হিসেবে ব্যবহার করছেন।

এলএ/বিএ/আরআইপি

Advertisement