খেলাধুলা

সাকিবের খেলার ওপর নির্ভর করছে নাঈমের ভাগ্য

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে অভিষেক হয়েছিল বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপুর। সিলেটে নিজের অভিষেক ম্যাচে নিজের টেস্ট খেলার সামর্থ্য প্রমাণে পুরোপুরি ব্যর্থ হয়েছেন 'নাগিন' খ্যাত এ স্পিনার। যে কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে তিনি থাকছেন না- এটা একদম নিশ্চিত।

Advertisement

তাহলে তার বদলে খেলবেন কে? দিন তিনেক আগেই জাগোনিউজের সাথে আলাপে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছিলেন ১৭ বছর বয়সী অফস্পিনার নাঈম হাসানের কথা। সবশেষ জাতীয় ক্রিকেট লিগে ২৮ উইকেট নিয়ে হয়েছিলেন আসরের সর্বোচ্চ উইকেট শিকারী।

তাই চট্টগ্রামের ছেলে নাঈম হাসানকে চট্টগ্রামেই হতে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম ম্যাচে নেয়ার ব্যাপারে ইতিবাচক ইঙ্গিত দিয়েছিলেন প্রধান নির্বাচক। তবে দল ঘোষণার আগের দিন দেখা দিয়েছে নাঈমের সুযোগ পাওয়া নিয়ে অনিশ্চয়তা। যে ব্যাপারে জানিয়েছিলেন প্রধান নির্বাচকও।

শনিবার এ ব্যাপারে জানিয়েছেন জাতীয় ক্রিকেট দলের নির্বাচক কমিটির আরও এক ঘনিষ্ঠ সুত্র। তবে নাঈমের পারফরম্যান্স বা অন্য কারণে নয়, বরং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের খেলা বা না খেলার ওপরেই মূলত নির্ভর করছে নাঈমের স্কোয়াডে থাকার ভাগ্য।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে খেলতে পারবেন না তামিম ইকবাল- এটি একদম নিশ্চিত। তবে এখনো নিশ্চিত হওয়া যায়নি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ব্যাপারে। তার খেলার ব্যাপারে ম্যাচের দুই-তিন দিন আগপর্যন্তও অপেক্ষা করবে বিসিবি। একদম শেষ মুহূর্তে গিয়েও যদি নিজেকে ম্যাচের জন্য প্রস্তুত করতে পারেন সাকিব, তাহলেও তাকে নিয়েই খেলতে নামবে বাংলাদেশ।

নতুবা নাজমুল অপুর বদলে স্কোয়াডে ঢুকে যাবেন চট্টগ্রামের তরুণ অফস্পিনার নাঈম। তাকে স্কোয়াডে নেয়ার পরিকল্পনাস্বরুপই সিরিজ শুরুর আগে হতে যাওয়া দুইদিনের প্রস্তুতি ম্যাচের একাদশেও রেখেছে বিসিবি। রোববার থেকে হতে পাওয়া ম্যাচে নাঈমের বোলিং আরও একবার দেখে নিতে চায় বোর্ড।

সেক্ষেত্রে শনিবার বা রোববার ঘোষণা দিতে যাওয়া স্কোয়াডে হয়তো একজন বা দুইজনের জায়গা খালি রেখে দেবে বিসিবি। প্রস্তুতি ম্যাচে নাঈম হাসানের বোলিং এবং সাকিব আল হাসানের সেরে ওঠার চূড়ান্ত রিপোর্টের ওপর ভিত্তি করেই যেকোনো একজনকে নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবেন নির্বাচকরা।

এদিকে নির্বাচক কমিটির ঘনিষ্ঠ সুত্র আরও নিশ্চিত করেছেন যে জিম্বাবুয়ের বিপক্ষে খেলা দুই ম্যাচের সিরিজ থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে বাদ পড়বেন তিন টপঅর্ডার ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত, লিটন দাস ও ইমরুল কায়েসের মধ্যে যেকোনো একজন।

Advertisement

জিম্বাবুয়ের সিলেটে প্রথম টেস্টে খেলেছিলেন শান্ত। তার ব্যাট থেকে রান এসেছিল মোটে ১৮ (৫+১৩)। ভালো করতে পারেননি দুই ম্যাচেই খেলা ইমরুল ও লিটন। ওয়ানডে সিরিজে নিজেদের সামর্থ্যের প্রমাণ দেয়া ইমরুল ও লিটন টেস্ট সিরিজে পাননি একটি ফিফটিও। ইমরুল দুই ম্যাচের চার ইনিংসে করেছেন যথাক্রমে ৫, ৪৩, ০ ও ৩। লিটনের সংগ্রহ ছিলো যথাক্রমে ৯, ২৩, ৯ ও ৬।

তাই এ তিনজনের একজন বাদ যাবেন তা একদম নিশ্চিত। সে জায়গায় দলে ঢুকবেন আরেক বাঁহাতি টপঅর্ডার ব্যাটসম্যান সৌম্য সরকার। ব্যাটিংয়ের পাশাপাশি যার মিডিয়াম পেস বোলিংটাও কাজে লাগাতে চায় দল।

এআরবি/এসএএস/এমএস