আন্তর্জাতিক

খাসোগিকে হত্যার নির্দেশ দেন সৌদি গোয়েন্দা কর্মকর্তা

যুবরাজ মোহাম্মদ বিন সালমান নন ইস্তাম্বুলে কনস্যুলেটের ভেতর সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন একজন গোয়েন্দা কর্মকর্তা। সরকারি কৌঁসুলির বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

প্রতিবেদনে অনুযায়ী, হত্যার নির্দেশদাতা ওই গোয়েন্দা কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছিল খাসোগিকে বুঝিয়ে সৌদি ফিরিয়ে আনার। কিন্তু তিনি তা না করে খাশোগিকে হত্যা করেন। তাদের ভাষ্যমতে, খাশোগির সঙ্গে কর্মকর্তাদের ধস্তাধস্তি হওয়ার পর তাকে বিষাক্ত ইনজেকশন দেয়া হয়।

সৌদি আরবের সরকারি কৌসুলিরা এই হত্যার জন্য ১১জনকে অভিযুক্ত করেছেন। ইতোমধ্যে তাদের পাঁচজনের মৃত্যুদণ্ডের আবেদন করেছেন। মামলাটি একটি আদালতে পাঠানো হয়েছে। একই সঙ্গে সন্দেহভাজন আরও দশজনের বিরুদ্ধে তদন্ত চলছে।

রিয়াদে বৃহস্পতিবার এক সংবাদ ব্রিফিং এ ডেপুটি পাবলিক প্রসিকিউটর সালান বিন রাজিহ সালান বলেছেন, খাসোগির মৃত্যুর পর তার দেহ দূতাবাসের ভেতর টুকেরা টুকরো করে ফেলা হয়। এরপর তার দেহের বিভিন্ন অংশ কনস্যুলেটের বাইরে স্থানীয় একজন সহযোগীর কাছে হস্তান্তর করা হয়।

Advertisement

সেই সহযোগীর একটি স্কেচ তৈরি করে খাশোগির দেহাবশেষের খোঁজে তল্লাশি চলছে। তবে হত্যার দায়ে যাদের অভিযুক্ত করা হচ্ছে তাদের কারো নাম পরিচয় প্রকাশ করেননি মিস্টার সালান ।

তবে তিনি এও জানান, তদন্তে জানা গেছে যে ব্যক্তি খুনের নির্দেশ দিয়েছিলেন তিনিই দলটির মধ্যে আলোচনাকারী হিসেবে মুখ্য ভূমিকা পালন করছিলেন। উপ-গোয়েন্দা প্রধান জেনারেল আহমেদ আল আসিরি তাকে ইস্তাম্বুলে পাঠিয়েছিলেন, যার উদ্দেশ্য ছিল খাসোগিকে স্বেচ্ছা নির্বাসন থেকে সৌদি আরবে ফিরে যেতে বাধ্য করা।

এসএ/পিআর

Advertisement