খেলাধুলা

রুটের সেঞ্চুরিতে ক্যান্ডি টেস্টে ভালো অবস্থানে ইংল্যান্ড

ক্যান্ডি টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কার থেকে পিছিয়ে পড়েছিল। তবে দ্বিতীয় ইনিংসে দারুণভাবে লড়াইয়ে ফিরেছে ইংল্যান্ড। অধিনায়ক জো রুটের দুর্দান্ত এক সেঞ্চুরিতে ভর করে ৯ উইকেটে ৩২৪ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে সফরকারিরা। ইতোমধ্যেই তাদের লিড ২৭৮ রানের।

Advertisement

প্রথম ইনিংসে ইংল্যান্ড গুটিয়ে গিয়েছিল ২৯০ রানে। জবাবে ৩৩৬ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনের শেষ বিকেলেই ব্যাট হাতে নেমে পড়তে হয়েছিল ইংল্যান্ডকে। তবে মাত্র ১ ওভার খেলা হয়। কোনো রানও হয়নি, উইকেটও পড়েনি ইংল্যান্ডের।

তৃতীয় দিনে তাই প্রথম থেকেই শুরু করে ইংলিশরা। লঙ্কান বোলাদের তোপে একটা সময় অবশ্য বেশ বিপদেই পড়ে গিয়েছিল সফরকারি দল। ওপেনার ররি বার্নসের হাফসেঞ্চুরির (৫৯) পরও ১০৯ রানের মধ্যে তারা হারিয়ে বসেছিল শীর্ষ ৪ ব্যাটসম্যানকে।

সেখান থেকে দলকে উদ্ধার করেন জো রুট। পঞ্চম উইকেটে জস বাটলারের সঙ্গে ৭৪, ষষ্ঠ উইকেটে মঈন আলির সঙ্গে ৩৬ আর সপ্তম উইকেটে বেন ফোকসের সঙ্গে ৮২ রানের জুটি গড়ে দলকে একটা ভালো অবস্থানে নিয়ে যান ইংলিশ অধিনায়ক।

Advertisement

শেষ পর্যন্ত রুট ফেরেন ১২৪ রানে। ১৪৬ বলের ইনিংসটি ছিল ১০ বাউন্ডারি আর ২ ছক্কায় সাজানো। পরের সময়টায় দলকে এগিয়ে নেয়ার দায়িত্ব পালন করেছেন বেন ফোকস। ৫১ রানে অপরাজিত আছেন এই অলরাউন্ডার। বাটলার করেন ৩৪ রান।

বল হাতে বেশ সফল শ্রীলঙ্কার অফস্পিনার আকিলা ধনঞ্জয়া। ১০৬ রানে ৬টি উইকেট নেন তিনি। ২টি উইকেট শিকার দিলরুয়ান পেরেরার।

এমএমআর/পিআর

Advertisement