অর্থনীতি

সূচকের মিশ্র প্রবণতা, কমেছে লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকে মিশ্র প্রবণতা দেখা দিয়েছে। তবে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ।

Advertisement

লেনদেনের পাশাপাশি এদিন দুই বাজারেই লেনদেন হওয়া বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৪১টি। আর ৪৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় দশমিক ৯৫ পয়েন্ট কমে ৫ হাজার ২৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২০৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ১ হাজার ৮৫৬ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৫ কোটি ৭৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৩১ কোটি ৬১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৭৫ কোটি ৮৬ লাখ টাকা।

Advertisement

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের শেয়ার। কোম্পানিটির ৪০ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ৩৪ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এসকে ট্রিমস।

লেনদেনে এরপর রয়েছে- ইনটেক লিমেটেড, সায়হাম কটন, ইফাদ অটোস, সিলভা ফার্মাসিউটিক্যাল, ওয়াটা কেমিক্যাল, শেফার্ড ইন্ডাস্ট্রিজ এবং বিবিএস কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৯ পয়েন্ট কমে ৯ হাজার ৭২৯ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২২ কোটি ৭০ লাখ টাকা। লেনদেন হওয়া ২২৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৩টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৯টির।

এমএএস/এনডিএস/পিআর

Advertisement