অর্থনীতি

বে-মেয়াদি হলো আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড

মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড থেকে বে-মেয়াদি হয়েছে আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড।

Advertisement

মঙ্গলবার (১৩ নভেম্বর) অনুষ্ঠিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) নিয়মিত সভায় এ অনুমোদন দেয়া হয়।

মেয়াদি থেকে বে-মেয়াদিতে রূপান্তরিত করে ফান্ডটির নাম দেয়া হয়েছে আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড। বিএসইসির কমিশন সভায় রূপান্তরিত ফান্ডটির প্রসপেক্টাস কিছু সংশোধনীসহ অনুমোদনও করা হয়েছে।

বিএসইসি জানিয়েছে, ফান্ডটির প্রাথমিক লক্ষ্যমাত্রা ১১৫ কোটি টাকা। রূপান্তরিত ফান্ড ‘আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি ইউনিট ফান্ড’-এর সম্পদ ব্যবস্থাপক হিসেবে কাজ করবে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি। ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করবে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ।

Advertisement

চলতি বছরের ২৩ জুলাই আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছর পূর্ণ হয়। এরপর ২৪ জুলাই থেকে ফান্ডটির লেনদেন স্টক এক্সচেঞ্জে বন্ধ রয়েছে।

অবশ্য এর আগেই ২০১৭ সালের ১২ জুলাই ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান আইসিবি মিউচ্যুয়াল ফান্ডটিকে মেয়াদি থেকে বে-মেয়াদি স্কীমে রূপান্তরের সিদ্ধান্ত নেয়। এর জন্য ফান্ডটির ইউনিট ধারীদের মতামতও নেয়া হয়।

ফান্ডটির আকার ছিল ১০০ কোটি টাকা। এর ২ দশমিক ৭০ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকের কাছে, ৭৪ দশমিক ৩৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে, ১ দশমিক ৬৪ শতাংশ বিদেশি বিনিয়োগকারী এবং বাকী ২১ দশমিক ২৮ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

এমএএস/এএইচ/এমএস

Advertisement