খেলাধুলা

ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন মিরাজ

ডাবল সেঞ্চুরিই নয় শুধু, বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ব্যাক্তিগত ইনিংসটাও খেলে ফেললেন মুশফিকুর রহীম। সাকিব আল হাসানের ২১৭ রানের ইনিংসকে পেছনে ফেলে মুশফিক করলেন ২১৯ রান। আবার থেকে গেলেন অপরাজিত।

Advertisement

মুশফিকের ডাবল সেঞ্চুরি এবং দেশের হয়ে ব্যাক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটা খেলার পথে অবশ্য তাকে সবচেয়ে বড় সঙ্গ দিয়েছেন মুমিনুল হক। যিনি ১৬১ রান করে আউট হয়েছিলেন প্রথম দিনই। কিন্তু মুমিনুল সঙ্গ দিলেও, মুশফিকের এই উচ্চতায় পৌঁছার পেছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ সঙ্গ এবং সহযোগিতা করেছেন মেহেদী হাসান মিরাজ।

মুশফিকুর রহীমের সঙ্গে ১৪৪ রানের অনবদ্য এক জুটি গড়েন মিরাজ। তার এই সঙ্গ দেয়া এবং দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ের কারণেই শেষ মুহূর্তে হুড়মুড়িয়ে উইকেটগুলো পড়ে যায়নি। স্বাচ্ছন্দ্যে ডাবল সেঞ্চুরি এবং টেস্টে দেশের হয়ে এক ইনিংসে ব্যাক্তিগত সর্বোচ্চ রান করার সুযোগ পেয়েছেন মুশফিক।

মিরাজ শুধু দৃঢ়তাপূর্ণ ব্যাটিংই নয়, খেলেছেন ক্যারিয়ারের সেরা ইনিংসটিও। ১৬ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এর আগে একটি মাত্র হাফ সেঞ্চুরি রয়েছে তার। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ভারতের হায়দরাবাদে ৫১ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

Advertisement

এবার খেললেন ৬৮ রানের ইনিংস। হাফ সেঞ্চুরি করেই থেমে যাননি। মুশফিককে যোগ্য সহযোগিতা দিয়েছেন। খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস। ১০২ বলে খেলা ৬৮ রানের ইনিংসটিতে ৫টি বাউন্ডারি এবং ১টি ছক্কার মারও ছিল তার। শেষ পর্যন্ত অপরাজিত থেকেই মাঠ ছাড়েন মিরাজ।

আইএইচএস/আরআইপি