ধর্ম

শায়খুল হাদিস আল্লামা জাকারিয়ার ইন্তেকাল

ইলমে হাদিসের দীর্ঘদিনের খাদেম ঢাকার কাঁচপুরস্থ দারুল উলুম মাদানীনগর মাদরাসার শায়খুল হাদিস আল্লামা জাকারিয়া সন্দ্বীপি গতকাল সন্ধ্যা সাড়ে ৬টায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি তখন মাগরিবের নামাজ পড়তে দাঁড়িয়ে ছিলেন।

Advertisement

শায়খুল হাদিস আল্লামা জাকারিয়া ভারতের রাজস্থান মাদরাসায় অর্ধ যুগ ধরে ইলমে হাদিসের খেদমত করেন। তিনি দেশের প্রখ্যাত ও প্রবীণ মুহাদ্দিসদেরও ওস্তাদ।

তার স্নেহধন্য ছাত্রদের মধ্যে ফরিদাবাদ মাদরাসার হজরত মাওলানা যিকরুল্লাহ খান, মাওলানা ইউনুস, মাওলানা মুফতি আবদুস সালাম, মাওলানা নজরুল ইসলাম, মাদানীনগর মাদরাসার নাযেমে তালিমাত হজরত মাওলানা মুফতি আবদুল বারী অন্যতম। এছাড়া দেশব্যাপী ইলমে হাদিসের খেদমতে নিয়োজিত রয়েছে তার অনেক স্নেহধন্য শাগরেদ।

তিনি ফিদায়ে মিল্লাত সায়্যেদ আসআদ মাদানীর খলিফা ছিলেন। মাদানীনগর মাদরাসার আগে জামিয়া ইমদাদুল উলুম ফরিদাবাদ-ঢাকায়ও ইলমে হাদিসের দরস দেন। প্রত্যেক সপ্তাহে তিনি নরসিংদীর ইসলামপুরে বুখারির দরস দিতেন।

Advertisement

তিনি স্ত্রী, ৩ মেয়ে ও ২ ছেলেসহ হাজার হাজার ছাত্র-শিক্ষক ও গুণগ্রাহী রেখে গেছেন।

শায়খুল হাদিস আল্লামা জাকারিয়া চট্টগ্রাম জেলার সন্দ্বীপের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। আজ সকাল ১০টায় রাজধানীর মাদানীনগর মাদরাসা মাঠে তার জানাজা অনুষ্ঠিত হয়।

তার মৃত্যুতে বেফাকের মহাসচিব মাওলানা আবদুল কুদ্দুস, ফরিদাবাদের মাওলানা যিকরুল্লাহ খান, লেখক মাওলানা যাইনুল আবেদীনসহ দেশবরেণ্য হাজারো ওলামায়ে কেরামসহ সারাদেশ থেকে ওলামায়ে কেরাম ও ছাত্ররা জানাজায় জমায়েত হন। জানাজায় ইমামতি করেন মাদানীনগর মাদরাসার মুহতামিম হজরত মাওলানা ফয়জুল্লাহ সন্দ্বীপি।

আল্লাহ তাআলা ইলমে হাদিসের এ খাদেমকে রহমতের চাদরে ঢেকে দিন। জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।

Advertisement

এমএমএস/পিআর