ধর্ম

প্রিয়নবির আদর্শ বাস্তবায়নে রবিউল আউয়ালের ভূমিকা

১৪৪০ হিজরির তৃতীয় মাস রবিউল আউয়ালের প্রথম দিন আজ। এ মাসটি বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উসওয়াত তথা আদর্শ বাস্তবায়নে উৎসাহ, উদ্দীপনা ও অনুপ্রেরণা লাভের সেরা মাস।

Advertisement

কেননা এ মাসেই বিশ্ববাসীর জন্য রহমত ও উসওয়াতে হাসানা হিসেবে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে আল্লাহ তাআলা পৃথিবীতে প্রেরণ করেন। আল্লাহ তাআলা বলেন-

‘আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপ প্রেরণ করেছি।’ অন্য আয়াতে এসেছে- ‘অবশ্যই রাসুলের (সমগ্র জীবনে) মধ্যে রয়েছে তোমাদের সজন্য সর্বোত্তম আদর্শ।’

বছরজুড়ে প্রিয়নবির আদর্শ বাস্তবায়নে আলোচনা, সভা-সমাবেশ হলেও এ মাসে তা বেশি অনুষ্ঠিত হয়। শুধু তা-ই নয়, রাষ্ট্রীয়ভাবেও বিশ্বের বিভিন্ন দেশে তা পালনের ব্যবস্থা করা হয়।

Advertisement

এ বছর দেশব্যাপী ২১ নভেম্বর রাষ্ট্রীয়ভাবে পালন করা হবে প্রিয়নবির সিরাত উৎসব পবিত্র ঈদে মিলাদুন্নবি। কেউ এটি সিরাতুন্নবি হিসেবে পালন করে। আবার কেউ মিলাদুন্নবি হিসেবে পালন করে আবার কেউ পালন করে উসওয়াতুন্নবি শীর্ষক নামে পালন করে থাকে।

এ মাসটি প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্ম ও ইন্তেকালের মাস হওয়ায় মুসলিম উম্মাহ এ মাসটিকে বিশেষ মর্যাদা সম্মানের সঙ্গে সেরা আবেগ-অনুভূতিতে পালন করে থাকে।

শ্রদ্ধা ও ভালোবাসায় বিভিন্ন দল ও সংগঠন তার জীবনি, আদর্শগুলো সাধারণ মানুষের কাছে তুলে ধরে। নবি প্রেমিকদের উদ্দেশ্যে আল্লাহ তাআলা ঘোষণা করেন-

‘হে রাসুল! আপনি বলে দিন, তোমরা যদি আল্লাহকে ভালোবাসতে চাও, তবে আমাকে অনুসরণ কর; তবেই আল্লাহ তোমাদিগকে ভালোবাসবেন এবং তোমাদের গোনাহসমূহ ক্ষমা করে দেবেন। আর আল্লাহ হলেন ক্ষমাশীল, দয়ালু।’ (সুরা আল-ইমরান : আয়াত ৩১)

Advertisement

এ আয়াতের নির্দেশনা হলো প্রিয়নবির আদর্শ অনুসরণেই রয়েছে মহান আল্লাহর ভালোবাসা।

সুতরাং রবিউল আউয়াল মাস হোক মুসলিম উম্মাহর জন্য আদর্শ বাস্তবায়রে অনুপ্রেরণা লাভের মাস। যা মানুষকে পুরো বছর বিশ্বনবির আদর্শ হৃদয়ে ধারণ করে জীবনের প্রতিটি ক্ষেত্রে তা বাস্তবায়নের অনুপ্রেরণা দেয়।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সেই বিখ্যাত উক্তি যেন আমাদেরকে জন্য সতর্কবার্তা হয়-

‘রবিউল আউয়াল এলে তোমারই গান গাই; রবিউল আউয়াল গেলে তোমায় ভুলে যাই’

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদর্শ নিজেদের জীবনে বাস্তবায়নের পাশাপাশি সমাজের প্রতিটি ক্ষেত্রে তা সফল করার তাওফিক দান করুন। নাম সর্বস্ব আচার অনুষ্ঠান পালন থেকে হেফাজত করুন। কুরআন ও সুন্নাহ মোতাবেক জীবন পরিচালনা করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস