খেলাধুলা

ভারতের বিপক্ষে ম্যাচই হবে সাবিনাদের আসল পরীক্ষা

মিয়ানমারের কাছে বাংলাদেশ হারবে, তা অনুমেয়ই ছিল। অলিম্পিক ফুটবল বাছাইয়ের প্রথম পর্বের ‘সি’ গ্রুপে তারাই পরিস্কার ফেভারিট। বাংলাদেশকে ৫-০ গোলে হারিয়ে তা বুঝিয়েও দিয়েছে। তবে গ্রুপে দক্ষিণ এশিয়ার দুই দেশ ভারত ও নেপাল থাকায় একটা আশার আলো দেখছেন অনেকে। কারণ, এ দুটি দল মিয়ানমারের মতো বাংলাদেশের জন্য নতুন প্রতিপক্ষ নয়।

Advertisement

প্রথম পর্ব টপকাতে বাংলাদেশকে অন্তত রানার্সআপ হতে হবে। তৃতীয় হলেও একটা অপেক্ষা থাকবে। কারণ, চার গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপদের সঙ্গে দুটি সেরা তৃতীয় দল উঠবে দ্বিতীয় রাউন্ডে। রানার্সআপ হতে হলে বাংলাদেশকে ভারত ও নেপালের বিরুদ্ধে কিছু করে দেখাতে হবে। দক্ষিণ এশিয়ার এ দুই দলের সঙ্গে ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের।

এ বছরই হওয়ার কথা মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপ। ভারত ও নেপালের বিরুদ্ধে ম্যাচের ফলই আভাস দেবে দক্ষিণ এশিয়ার লড়াইয়ে বাংলাদেশের সম্ভাবনা কতুটুকু। এ ম্যাচটিই হবে সাবিনাদের আসল পরীক্ষা। রবিবার বাংলাদেশ খেলবে ভারতের বিরুদ্ধে। দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন ভারত নিজেদের প্রথম ম্যাচ ১-১ গোলে ড্র করেছে নেপালের সঙ্গে। যে কারণে, বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচটি তাদেরও গুরুত্বপূর্ণ।

২০১২ লন্ডন অলিম্পিক বাছাইয়েও ভারতের বিরুদ্ধে খেলেছিল বাংলাদেশ। ঢাকায় অনুষ্ঠিত সে ম্যাচে ভারতের মেয়েদের কাছে ৩-০ গোলে হেরেছিল বাংলাদেশ। দুই দেশের জাতীয় দলের সর্বশেষ দেখা হয়েছিল গত বছর ৪ জানুয়ারি শিলিগুড়িতে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে। বাংলাদেশকে ৩-১ গোলে হারিয়েছিল ভারত।

Advertisement

চেনা প্রতিপক্ষ হলেও ভারতের চেয়ে নিজেদের পিছিয়েই রাখছেন বাংলাদেশ কোচ কোচ গোলাম রব্বানী ছোটন, ‘আমাদের দল তারুণ্য নির্ভর। তাই তাদের কাছে এখনই ভালো ফল প্রত্যাশা করা ঠিক হবে না। তারা আন্তর্জাতিক ম্যাচ খেলে ধীরে ধীরে অভিজজ্ঞতা অর্জন করার সুযোগ পাচ্ছে। তবে আমার বিশ্বাস-দল আগের চেয়ে ভালো খেলবে।’

আরআই/এমএমআর/পিআর