খেলাধুলা

ব্যাটিংয়ে সেরা সাদমান, বোলিংয়ে নাঈম

জাতীয় ক্রিকেট লিগে রেকর্ড ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন হয়ে এবারের টুর্নামেন্ট শেষ করেছে রাজশাহী বিভাগ। ২০০৮-০৯ মৌসুম থেকে টানা চারবার চ্যাম্পিয়ন হয়ে রেকর্ড গড়েছিল দলটি। কিন্তু ২০১১-১২ মৌসুমের পর আর শিরোপার স্বাদ নেয়া হচ্ছিল না দলটির।

Advertisement

এবার সেই খরা ঘোচানোর পাশাপাশি ধরে ফেলেছে তারা খুলনাকেও। গত মৌসুমেই জাতীয় ক্রিকেট লিগের ইতিহাসের ষষ্ঠ শিরোপা জিতেছিল খুলনা। আর এবার সে রেকর্ডে ভাগ বসিয়েছে রাজশাহী। আশ্চর্য্যজনক ব্যাপার হচ্ছে টুর্নামেন্ট সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষ পাঁচে নেই রাজশাহীর কোনো ব্যাটসম্যান।

তবে বোলারদের তালিকায় রয়েছেন ফরহাদ রেজা ও সানজামুল ইসলাম। যা থেকে বুঝাই যায় যে মূলত বোলারদের হাত ধরেই নিজেদের রেকর্ড শিরোপাটি জিতেছে রাজশাহী। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবাইকে ছাড়িয়ে শীর্ষে অবস্থান করছেন ঢাকা মেট্রোর ব্যাটসম্যান সাদমান ইসলাম। বোলিংয়ের শীর্ষে চট্টগ্রাম বিভাগের নাঈম হাসান। তাদের দুজনের দলই থেকে গিয়েছে দ্বিতীয় স্তরে।

দ্বিতীয় স্তর থেকে প্রথম স্তরে ওঠার লক্ষ্যেই টুর্নামেন্ট শুরু করেছিল ঢাকা মেট্রো। ওপেনার সাদমান ইসলামের ব্যাটে প্রথম ৪ রাউন্ড শেষে পয়েন্ট টেবিলের শীর্ষেই ছিল তারা। কিন্তু শেষ দুই রাউন্ডে ভূতুড়ে সব পারফরম্যান্সের কারণে দুইয়ে নেমে গিয়েছে তারা। মেট্রোকে টপকে প্রথম রাউন্ডে উঠে গেছে ঢাকা বিভাগ।

Advertisement

ঢাকা মেট্রো না পারলেও পেরেছেন সাদমান ইসলাম। পুরো টুর্নামেন্টে ৬ রাউন্ডের ১০ ইনিংসে ব্যাট করেছেন সাদমান। ক্যারিয়ার সর্বোচ্চ ১৮৯ রান ছাড়াও খেলেছেন ১৫৭ রানের ইনিংস। এছাড়া আরও তিন ফিফটিতে ৬৪.৮০ গড়ে ৬৪৮ রান করে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন ২৩ বছর বয়সী এ বাঁহাতি ওপেনার।

অন্যদিকে বোলিংয়েও বাজিমাত করেছেন দ্বিতীয় স্তরের দল চট্টগ্রাম বিভাগের ১৭ বছর বয়সী ডানহাতি অফস্পিনার নাঈম। তার দল চট্টগ্রাম দ্বিতীয় স্তরের তৃতীয় দল হিসেবে টুর্নামেন্ট শেষ করলেও স্বমহিমায় উজ্জ্বল ছিলেন নাঈম। ক্যারিয়ার সেরা বোলিংয়ে এক ইনিংসে নিয়েছেন ৮ উইকেট, অন্য আরেক ইনিংস নিয়েছিলেন ৬ উইকেট। সবমিলিয়ে ৯ ইনিংস বোলিং করে ২৮ উইকেট নিয়ে তিনিই টুর্নামেন্টের সেরা বোলার।

জাতীয় ক্রিকেট লিগের শীর্ষ পাঁচ ব্যাটসম্যান

১. সাদমান ইসলাম: রান - ৬৪৮; সর্বোচ্চ- ১৮৯; গড় - ৬৪.৮০; সেঞ্চুরি - ২; হাফসেঞ্চুরি - ৩

Advertisement

২. তুষার ইমরান: রান - ৫১৮; সর্বোচ্চ- ১৫৯; গড় - ৫৭.৫৫; সেঞ্চুরি - ৩; হাফসেঞ্চুরি - ১

৩. সৌম্য সরকার: রান - ৪৭১; সর্বোচ্চ- ১০৩*; গড় – ৬৭.২৮; সেঞ্চুরি - ১; হাফসেঞ্চুরি - ৪

৪. নাঈম ইসলাম: রান - ৪৪৪; সর্বোচ্চ- ১০০*; গড় – ৪৯.৩৩; সেঞ্চুরি - ১; হাফসেঞ্চুরি - ৩

৫. রনি তালুকদার: রান - ৪২৬; সর্বোচ্চ- ২২৮*; গড় – ৮৫.২০; সেঞ্চুরি - ১; হাফসেঞ্চুরি – ২

জাতীয় ক্রিকেট লিগের শীর্ষ পাঁচ বোলার

১. নাঈম হাসান: উইকেট – ২৮; সেরা বোলিং – ৮/১০৬; পাঁচ উইকেট – ২

২. আরাফাত সানি: উইকেট – ২৩; সেরা বোলিং – ৭/৫৭; পাঁচ উইকেট - ১

৩. ফরহাদ রেজা: উইকেট – ২২; সেরা বোলিং – ৪/২৬; পাঁচ উইকেট - ০ ৪. সানজামুল ইসলাম: উইকেট – ২০; সেরা বোলিং – ৭/৬৯; পাঁচ উইকেট - ১

৫. সোহাগ গাজী: উইকেট – ১৯; সেরা বোলিং – ৫/৪০; পাঁচ উইকেট - ১

এসএএস/এমএস