জাতীয়

শেষ কার্তিকে কুয়াশায় ঢাকা অন্যরকম সকাল

আজ বুধবার, ২৩ কার্তিক। এদিনের সকাল দেখে যে কারোরই ভুল হতে পারে। চারপাশে তাকিয়ে মনে হচ্ছিল পৌষ কিংবা মাঘের ঘন কুয়াশার চাদরে ঢাকা সকাল।

Advertisement

আবহাওয়াবিদরা জানিয়েছেন, উপরের বায়ুমণ্ডলে তাপমাত্রা গরম থাকলেও মেঘ-বৃষ্টির কারণে নিচের তাপমাত্রা কমে যাওয়ায় হঠাৎ এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মাঝে মাঝে এমনটা হতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, একদিনের ব্যবধানে বুধবার দেশে সর্বনিম্ন তাপমাত্রা কমেছে ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার দেশের সর্বনিম্ন তামপাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, আজ তা কমে হয়েছে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আজ সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় ১৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া চাঁদপুরে ১৪ মিলিমিটার ও কুমিল্লায় সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

Advertisement

বুধবার ভোরে উঠেই রাজধানীর অনেকে অবাক হয়ে যান। ঘন কুয়াশায় জড়িয়ে ছিল চারপাশ। সূর্যের দেখা মিলেছে ১০টার দিকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে যেতে থাকে, তবে দুপুর পর্যন্ত কুয়াশার উপস্থিতি ছিল।

সকাল ৯টার দিকে মাতুয়াইল কবরস্থান রোডের বাসিন্দা সৌরভ হোসেন বলেন, ‘গত কয়েক দিন কোনো কুয়াশাই দেখিনি। আজ হঠাৎ কী হল যে এত কুয়াশা পড়েছে। কার্তিকই শেষ হয়নি, এই সময়ে তো এত কুয়াশা পড়ার কথাও না।’

নভেম্বর মাস থেকেই কুয়াশা পড়া শুরু হয় জানিয়ে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‘গত দু’দিন ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হওয়ায় বাতাসে আর্দ্রতা বেশি ছিল। আর্দ্রতা বেশি ও ভূ-পৃষ্ঠ ঠাণ্ডা ও আকাশে উপরের স্তরে গরম থাকায় বেশি কুয়াশা পড়েছে।’ মঙ্গল ও বুধবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা সোমবার ৩২ দশমিক ৪ ডিগ্রি থাকলেও মঙ্গলবার তা হয় ৩১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, একটি সুস্পষ্ট লঘুচাপ দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন শ্রীলংকা দ্বীপ এবং কোমোরিন সাগরে অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে।

Advertisement

বুধবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে তবে, খুলনা বিভাগের দু-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ সময়ে দেশের নদী অববাহিকা ও কাছাকাছি এলাকায় শেষরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এছাড়া সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাসসহ দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আরএমএম/এমএমজেড/এমএস