খেলাধুলা

হ্যাটট্রিকে ৩৪তম পাঁচ উইকেট এনামুলের

বাংলাদেশ টেস্ট ক্রিকেটের ইতিহাসের প্রথম জয়ের নায়ক ছিলেন তিনি। তবু খেলতে পেরেছেন মাত্র ১৫টি টেস্ট ম্যাচ। আন্তর্জাতিক ক্যারিয়ার খুব একটা রঙিন না হলেও দেশের ঘরোয়া ক্রিকেটে বরাবরই উজ্জ্বল সিলেটের বাঁহাতি স্পিনার এনামুল হক জুনিয়র।

Advertisement

দেশের ইতিহাসের প্রথম শ্রেণির ক্রিকেটে ইনিংসে সবচেয়ে বেশি পাঁচ উইকেট নেয়ার রেকর্ডে অনেকদিন ধরেই আব্দুর রাজ্জাকের সাথে পাল্লা দিয়ে চলছেন এনামুল। সে রেকর্ডে আবারও রাজ্জাকের পাশে বসার পথে এবার তিনি করেছেন অসাধারণ এক হ্যাটট্রিক।

জাতীয় ক্রিকেট লিগের দ্বিতীয় স্তরের ম্যাচে কক্সবাজারে টেবিল টপার ঢাকা বিভাগের বিপক্ষে হ্যাটট্রিকসহ পাঁচ উইকেট নিয়েছেন এনামুল। বয়স ৩১ হলেও এনামুল হক মনির কারণে এখনো পর্যন্ত তাকে 'জুনিয়র' হয়েই খেলতে হচ্ছে দেশের ক্রিকেটে।

এনামুলের স্পিন ঘূর্ণিতে প্রথম ইনিংসের লিডটা খুব বেশি বড় করতে পারেনি ঢাকা বিভাগ। সিলেটের প্রথম ইনিংসে করা ২৩৮ রানের জবাবে ঢাকা অলআউট হয়েছে ৩৪৬ রানে। ৩৩ ওভারে ৬ মেইডেনের সাথে ৮৭ রান খরচায় ৫ উইকেট নিয়েছেন এনামুল।

Advertisement

ঢাকার ইনিংসের ৭৬তম ওভারের চতুর্থ বলে তাইবুর রহমানকে সরাসরি বোল্ড করেন এনামুল। পরের বলে জাকের আলীর হাতে ধরা পড়েন ঢাকার সেঞ্চুরিয়ান আব্দুল মজিদ। ফলে গতকালের করা ১০৪ রানের মাথায়ই সাজঘরে ফিরতে হয় তাকে। ওভারের শেষ বলে নাজমুল হাসান মিলনকে বোল্ড করে হ্যাটট্রিক পূরণ করেন এনামুল। সেই সঙ্গে পাঁচ উইকেট পূর্ণ হয় তার।

১২০ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারে এটি এনামুলের ৩৪তম পাঁচ উইকেট। তার চেয়ে এক ম্যাচ বেশি খেলে ঠিক ৩৪ বার পাঁচ উইকেট রয়েছে আরেক বর্ষীয়ান স্পিনার আব্দুর রাজ্জাকেরও।

এসএএস/জেআইএম

Advertisement