আন্তর্জাতিক

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা মানব না : এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে ‘ভুল পদক্ষেপ’ হিসেবে আখ্যায়িত করে বলেছেন, আমরা এ নিষেধাজ্ঞা মানব না। মঙ্গলবার আঙ্কারায় পার্লামেন্টারি গ্রুপের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিশ্বকে অস্থিতিশীল করার লক্ষ্যে এ নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

Advertisement

এরদোয়ান বলেন, আমরা একটি সাম্রাজ্যবাদী বিশ্বে বসবাস করতে চাই না। আন্তর্জাতিক আইন ও কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন করে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়েছে।

এর আগে মঙ্গলবার সকালের দিকে জাপান সফররত তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাসুভোগলু ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করায় যুক্তরাষ্ট্রের তীব্র নিন্দা জানান। তিনি বলেন, ইরানকে একঘরে করে ফেলার চেষ্টা হঠকারী ও ‘ভয়ঙ্কর’।

আরও পড়ুন : বোতল ভর্তি মল নিয়ে মঞ্চে কেন বিল গেটস?

Advertisement

ছয় মাস আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া এক ঘোষণা অনুযায়ী সোমবার থেকে ইরানের বিরুদ্ধে দ্বিতীয় দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এবারের নিষেধাজ্ঞায় ইরানের তেল রফতানি ও বহিঃর্বিশ্বের সঙ্গে ইরানের ব্যাংক লেনদেনকে টার্গেট করা হয়েছে।

২০১৫ সালে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্বশক্তির স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে এসব নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল। গত মে মাসে ট্রাম্প ওই সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যাওয়ার ঘোষণা দেন।

আরও পড়ুন : দেহ ঘড়ির ভিডিও বানিয়ে ৩ কোটি টাকা জিতলো কিশোর

ওয়াশিংটন এর আগে হুমকি দিয়েছিল, ইরানের তেল রফতানি শূন্যের কোঠায় নামিয়ে আনতে চায় তারা। কিন্তু নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার দু’দিন আগে মার্কিন সরকার তুরস্কের পাশাপাশি চীন, ভারত, ইতালি, গ্রিস, জাপান, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানকে ইরানের কাছ থেকে তেল কেনার অনুমতি দিয়েছে ওয়াশিংটন।

Advertisement

মঙ্গলবার জাপান সফররত তুর্কি পররাষ্ট্রমন্ত্রী টোকিওতে বলেছেন, আমি খোলাখুলি বলতে চাই, ইরানকে কোণঠাসা করে ফেলার প্রচেষ্টা বোকামি ছাড়া আর কিছু নয় এবং এ পদক্ষেপ অত্যন্ত ‘ভয়ঙ্কর’। মার্কিন সরকার নিষেধাজ্ঞা আরোপ করে ইরানের জনগণকে শাস্তি দিচ্ছে; যা সম্পূর্ণ অনুচিত।

এসআইএস/জেআইএম