আন্তর্জাতিক

ইএইইউতে বিনা শুল্কে পণ্য রফতানির সুযোগ পাচ্ছে বাংলাদেশ

ইউরোশিয়ান ইকোনোমিক ইউনিয়নভুক্ত (ইএইইউ) দেশগুলোতে বিনা শুল্কে পণ্য রফতানি করার সুবিধা পেতে যাচ্ছে বাংলাদেশ। বাণিজ্য ও অন্যান্য ইস্যু নিয়ে সম্প্রতি মস্কোতে অনুষ্ঠিত বাংলাদেশ-রাশিয়া আন্তঃরাষ্ট্রীয় কমিশনের প্রথম বৈঠক থেকে এমনই ইঙ্গিত পেয়েছে ঢাকা।

Advertisement

ওই বৈঠকে অংশ নেয়া বাংলাদেশের এক কর্মকর্তা বলেন, রাশিয়া ও ইউনিয়নভুক্ত অন্যান্য দেশগুলোতে বাংলাদেশি পণ্য রফতানি বৃদ্ধির প্রস্তাবে বেশ ইতিবাচক সাড়া দিয়েছে মস্কো। ‘তবে আমাদের পণ্যের গুণগত মান উন্নত করা ও তাদেরকে আমরা কতটা প্রভাবিত করতে পারবো তার ওপর সবকিছু নির্ভর করছে।’

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তারা বলছেন, যদি তারা এ প্রস্তাবের অনুমোদন দেয় তাহলে তৈরি পোশাক, চামড়া ও সিরামিকের মতো প্রধান রফতানি পণ্যগুলো বিনা শুল্কে জোটভূক্ত পাঁচটি দেশে রফতানি করার সুযোগ পাবে বাংলাদেশ।

জোটভূক্ত দেশগুলোতে পণ্য আমদানি বাড়ানোর এ প্রস্তাবের প্রেক্ষিতে ইউরোশিয়ান ইকোনোমিক ইউনিয়নের কাছে আনুষ্ঠানিক প্রস্তাব পাঠানোর সুপারিশ করেছে রাশিয়া। বাংলাদেশের আনুষ্ঠানিক প্রস্তাব পেলেই তা নিয়ে কাজ শুরু করবে ইএইইউ।

Advertisement

রাশিয়ার ওই সফরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব বাংলাদেশের ১৬ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। মস্কোতে ২২ থেকে ২৪ অক্টোবরের ওই আলোচনায় দুই দেশের বাণিজ্য উন্নয়ন ও বিভিন্ন সেক্টরে দ্বি-পাক্ষিক সহযোগিতা বৃদ্ধিসহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়।

ইউরোশিয়ার উত্তর-মধ্যাঞ্চলের দেশগুলোর মধ্যে অর্থনৈতিক ও রাজনৈতিক সহেযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৫ সালে ইউরোশিয়ান ইকোনোমিক ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়। এটি বেশিরভাগ সময় ইউরোশিয়ান ইউনিয়ন নামে পরিচিত। এই জোটভূক্ত পাঁচটি সদস্য দেশ হলো রাশিয়া, আর্মেনিয়া, বেলারুশ, কাজাখস্তান ও কিরগিস্তান।

এসএ/পিআর

Advertisement