প্রবাস

পৃথিবীর বৃহত্তম কারিগরি উদ্ভাবনী মেলায় নেই বাংলাদেশ

পর্তুগালে পৃথিবীর সবচেয়ে বড় কারিগরি উদ্ভাবনী মেলা ওয়েব সামিট-২০১৮ শুরু হয়েছে। সোমবার রাজধানী লিসবনের আলটিক এরিনায় মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী অ্যান্তোনিও কস্তা এবং লিসবন সিটি মেয়র ফার্নান্দো মেদিনা। তবে এই মেগা ইভেন্টে নেই বাংলাদেশের উপস্থিতি।

Advertisement

প্রযুক্তি, উদ্ভাবন ও উদ্যোক্তাদের সবচেয়ে বড় এই সম্মেলনে বিশ্বের ১৭০ দেশের প্রায় ৭০ হাজার ডেলিগেট অংশ নিচ্ছেন। এবারের সম্মেলনে রাজনীতি, কৃত্রিম বুদ্ধিমত্তা, স্বাস্থ্য, পরিবেশসহ নানা বিষয়ে কথা বলবেন ৪ শতাধিক বিশেষ অতিথি। ৫ নভেম্বর শুরু হওয়া এই সম্মেলন চলবে ৮ নভেম্বর পর্যন্ত।

প্রথম দিনে ইন্টারনেটের প্রতিষ্ঠাতা টিম বার্নার্স-লি বিশ্বের সব সরকার, সংস্থা এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের একটি নতুন ‘ওয়েব চুক্তি’ করার আহ্বান জানিয়েছেন। যাতে করে ইন্টারনেট ব্যবহারকারীদের অধিকার ও স্বাধীনতা রক্ষা করা সহজ ও সংরক্ষিত হয়।

এছাড়া দিনের অন্যান্য ইভেন্টে যোগ দেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, মাইক্রোসফট কর্পোরেশনের প্রেসিডেন্ট ব্রাড স্মিথ, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার।

Advertisement

এ বছরের ওয়েব সামিটে বাংলাদেশি কোনো প্রতিষ্ঠান অংশ নেয়নি। প্রযুক্তি আর কারিগরি উদ্যোক্তাদের এমন একটি মেগা ইভেন্টে বাংলাদেশের কোনো অংশগ্রহণকারী বা উদ্ভাবনী কোনো প্রতিষ্ঠান না থাকার ব্যাপারটি বেশ হতাশার।

সম্মেলনে বিভিন্ন দেশের অংশগ্রহণকারীরা তরুণ উদ্যোক্তা ও প্রতিষ্ঠিত কোম্পানিগুলোর সঙ্গে জ্ঞান ও অভিজ্ঞতা ভাগাভাগির সুযোগ পান এই সম্মেলনে। ফোর্বস ম্যাগাজিন এই ওয়েব সামিটকে সারাবিশ্বের প্রযুক্তির সবচেয়ে বড় সম্মেলন বলে অভিহিত করেছে।

ওয়েব সামিট এমন একটি প্লাটফর্ম তৈরি করে যেখানে পরস্পরের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা ভাগাভাগির সুযোগ হয়। এই সামিটে কীনোট সেশন থাকে। যেখানে ওয়েব টেকনোলজির চ্যালেঞ্জ, উদ্ভাবন ও ব্যবসার বিভিন্ন দিক এবং প্রযুক্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। চলতি বছর ছাড়াও পরবর্তী ১০ বছর পর্তুগাল এই সম্মেলন আয়োজনের সুযোগ পাবে।

এমএমজেড/এমএস

Advertisement