আইন-আদালত

মইনুলকে জামিন না দেয়ায় ম্যাজিস্ট্রেটের বিচার চাইলেন জয়নুল

ব্যারিস্টার মইনুল হোসেনকে মানহানির মামলায় জামিনযোগ্য ধারায় জামিন না দেয়ায় ওই ম্যাজিস্ট্রেটকে তলব করার এবং তার এই ধরনের অসদাচারণের বিচারের আহ্বান জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিরি সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

Advertisement

মইনুল হোসেনের ওপর আদালত অঙ্গনে হামলার প্রতিবাদে সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা পিছিয়ে দিতে এবং নির্বাচনে ইভিএম ব্যবহার না করতে নির্বাচন কমিশনে প্রতিনিধি পাঠানো হবে বলে জানিয়েছেন সমিতির সভাপতি। তিনি বলেন, আমরা আমাদের পক্ষ থেকে চিঠি দিয়ে নির্বাচন কমিশনে প্রতিনিধি পাঠাচ্ছি।

জয়নুল আবেদীন বলেন, সরকারি ছত্রছায়ায় না হলে আাদালত অঙ্গনে ব্যারিস্টার মইনুলের ওপর হামলা সম্ভব নয়। কিন্তু মইনুল হোসেনকে এভাবে অপমান করা হয়েছে এটা শুধু তার অপমান নয়, এটা দেশের সমস্ত আইনজীবীর জন্য অপমান। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সরকারকে অনুরোধ করছি অনতিবিলম্বে এই সব অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের। কারণ এই হামলা আপনাদের ছত্রছায়ায় হয়েছে। তাই এর প্রতিকার আমরা দাবি করছি।

Advertisement

তিনি বলেন, সংবিধানের অভিভাবক হচ্ছে দেশের সর্বোচ্চ আদালত এবং আদালতের অভিভাবক হলেন প্রধান বিচারপতি। তাই প্রধান বিচারপতির কাছে অনুরোধ করবো দেশের আইনজীবীদের মানসম্মান রক্ষা করার দায়িত্ব আপনারও আছে। কিন্তু লক্ষ্য করছি মইনুল হোসেনের বিরুদ্ধে যে অত্যাচার (আদালত অঙ্গনে হামলা) করা হয়েছে তা আপনি (প্রধান বিচারপতি) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে তদন্ত করুন। এছাড়াও মইনুল হোসেনকে মানহানির মামলায় জামিনযোগ্য ধারায় জামিন না দেয়ায় ওই ম্যাজিস্ট্রেটকে তলব করুন এবং তার এই ধরনের অসদাচারণের বিচার করুন।

জয়নুল আবেদীন আরও বলেন, আমরা দেখতে চাই বিচার বিভাগ স্বাধীন এবং বিচার বিভাগের ওপর সরকার কোনো হস্তক্ষেপ করছে না। আর যদি তা না হয় তবে কঠোর কর্মসূচি দেয়া হবে।

ব্যারিস্টার মইনুল হোসেনের ওপর আদালত অঙ্গনে হামলার প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করে সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, খালেদা জিয়ার মুক্তি, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং ব্যারিস্টার মইনুল হোসেনের ওপর হামলার প্রতিবাদে দেশের সব আইনজীবী সমিতিতে আগামীকাল অবস্থান ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করছি।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমিতির সহ সভাপতি গোলাম মোস্তফা ও গোলাম রহমান ভূঁইয়া, একেএম এহসানুর রহমান, আহসান উল্লাহ, মেহেদী হাসানসহ বিএনপি সমর্থিত আইনজীবীরা।

Advertisement

এফএইচ/জেএইচ/পিআর