খেলাধুলা

ত্রিশ বছরে কোহলির সামনে কেবল একজন

বর্তমান ক্রিকেট বিশ্বে অবিসংবাদিতভাবে সেরা ব্যাটসম্যানের নাম বিরাট কোহলি। ক্রিকেট ইতিহাসের ব্যাটিংয়ের প্রায় সব রেকর্ডই নিজের করে নেয়ার অপেক্ষায় রয়েছেন তিনি। ৫ই নভেম্বর নিজের ত্রিশতম জন্মদিন পালন করছেন ভারতের এই ব্যাটিং জিনিয়াস।

Advertisement

এই ত্রিশতম জন্মদিনকে ঘিরেও রয়েছে কোহলির রেকর্ডগাথা। আন্তর্জাতিক ক্রিকেটে (শুধুমাত্র টেস্ট ও ওয়ানডে) নিজের ত্রিশতম জন্মদিন পর্যন্ত ব্যাটিং পরিসংখ্যানের দিক দিয়ে ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক বিরাট কোহলি। তার সামনে রয়েছেন কেবল স্বদেশী ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকার।

নিজের ত্রিশতম জন্মদিনে আন্তর্জাতিক ক্রিকেটে শচীনের সংগ্রহ ছিলো ২১০৩০ রান। এ সময়ে টেস্ট ক্রিকেটে ৩১ সেঞ্চুরির সাহায্যে ৮৮১১ রান করেছিলেন শচীন। টেস্টে গড় ছিল ৫৭.৫৮। সে তুলনায় ওয়ানডে ক্রিকেটে গড় কম (৪৪.৪৩) হলেও ৩৪ সেঞ্চুরিতে করেছিলেন ১২২১৯ রান।

শচীনের পরের নামটিই কোহলির। এখনো পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির মোট রান ১৬৫৬৩। টেস্ট ক্রিকেটে ২৪ সেঞ্চুরি ও ৫৪.৫৭ গড়ে তার সংগ্রহ ৬৩৩১ রান। ওয়ানডে ক্রিকেটে শচীনের উল্টো অবস্থানেই রয়েছেন কোহলি। ৩৮ সেঞ্চুরিতে ৫৯.৮৩ গড়ে তিনি করেছেন ১০২৩২ রান। ওয়ানডের প্রায় তিন বছর পরে টেস্ট ক্রিকেটে অভিষেক হওয়ার কারণেই মূলত ক্রিকেটের অভিজাত ফরম্যাটে খানিক পিছিয়ে কোহলি।

Advertisement

এছাড়া শচীন-কোহলির পরে ত্রিশতম জন্মদিনে সর্বোচ্চ রান করাদের তালিকায় পরের তিনজন হলেন জ্যাক ক্যালিস, রিকি পন্টিং ও এবি ডি ভিলিয়ার্স। টেস্ট ও ওয়ানডেতে ত্রিশতম জন্মদিন পর্যন্ত মোট ৩৫ (২২+১৩) সেঞ্চুরিতে ক্যালিস করেছিলেন ১৫০৮৪ রান।

কিংবদন্তি অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিংও সমান ৩৫ (২০+১৫) সেঞ্চুরি হাঁকিয়েছেন নিজের ত্রিশতম জন্মদিন পর্যন্ত। তবে তার রান ছিল ১৩৭৯৯। ক্যালিস ও পন্টিংয়ের চেয়ে ১টি সেঞ্চুরি কম করা (১৮+১৬=৩৪) ভিলিয়ার্সের সংগ্রহ ছিল মোট ১৩২৯৭ রান।

এসএএস/জেআইএম

Advertisement