জাতীয়

ইভিএম বিধিমালা চূড়ান্ত করা নিয়ে ইসির বৈঠক শুরু

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বিধিমালা চূড়ান্ত করতে গতকালের মুলতবি করা কমিশন বৈঠক আবার শুরু হয়েছে। রোববার বেলা ৩টায় আগারগাঁও নির্বাচন ভবনে এ বৈঠক শুরু হয়।

Advertisement

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী উপস্থিত আছেন।

শনিবার সন্ধ্যায় ইসির বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন বলেছিলেন, শনিবার ইভিএম ব্যবহারের বিধিমালা নিয়েও বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। রোববার বেলা ৩টায় সভা আবার বসবে। ওই বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে সার্বিক বিষয়ে।

মুলতবি করা বৈঠক শেষে আরেকটি বৈঠক হওয়ার কথা রয়েছে। ওই বৈঠকে জাতীয় নির্বাচনের তফসিল কবে হবে সে ব্যাপারে সিদ্ধান্ত হবে বলে জানা গেছে।

Advertisement

একাদশ সংসদ নির্বাচনের তফসিল প্রসঙ্গে ইসি সচিব বলেন, রোববার বিকেল ৪টায় একটি বৈঠক করে আলোচনা করা হবে। তফসিল নিয়ে প্রাথমিক সিদ্ধান্ত হবে। আশা করি, এ সপ্তাহের মধ্যে তফসিল ঘোষণা করা হবে।

বিএনপির গঠনতন্ত্রের ব্যাপারে আদালতের রায় ও আদালত খালেদা জিয়ার রায়ের ব্যাপারে যে পর্যবেক্ষণ দিয়েছেন সে ব্যাপারেও বৈঠকে আলোচনা কর হবে বলে সচিব জানান।

চলমান সংলাপ শেষ না হওয়া পর্যন্ত তফসিল ঘোষণা না করতে নির্বাচন কমিশনের কাছে জাতীয় ঐক্যফ্রন্টের সুপারিশ প্রসঙ্গে হেলালুদ্দীন বলেন, এ বিষয়ে এখনও আমরা অবহিত হইনি। আমি সচিব হিসেবেও অবহিত হইনি। এ বিষয়গুলো কমিশন সভায় উপস্থাপন করবো।

এমএ/বিএ/পিআর

Advertisement