জাতীয়

সোহরাওয়ার্দী উদ্যানে মাদরাসা শিক্ষার্থীদের ঢল

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে নেমেছে মাদরাসা শিক্ষার্থীদের ঢল। দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তর সমমান মর্যাদা দেয়ায় আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের উদ্যোগে সোহরাওয়ার্দীতে আয়োজিত শুকরানা মাহফিল যোগ দিতে মাদরাসা শিক্ষার্থীদের এ ঢল নেমেছে।

Advertisement

রোববার (৪ নভেম্বর) শুকরানা মাহফিল ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনা অনুষ্ঠান শুরুর নির্ধারিত সময় সকাল ১০টা থাকলেও রাত পোহাবার আগেই সমাবেশস্থলে হাজির হয়েছেন হাজারও মাদরাসা শিক্ষক-শিক্ষার্থী।

রাজধানীর বাইরের বিভিন্ন জেলা থেকে শত শত বাস ভর্তি করে শিক্ষক-শিক্ষার্থীরা মধ্যরাতেই ঢাকায় পৌঁছেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠ ও বিভিন্ন রাস্তায় গাড়ি পার্কিং করা হয়েছে।

ভোর পৌনে ৬টায় সরেজমিন দেখা গেছে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমির গেট দিয়ে মাদরাসা শিক্ষক- শিক্ষার্থীরা লাইন ধরে প্রবেশ করছেন।

Advertisement

তারা জানান, ফজরের নামাজের পর থেকেই উদ্যানে প্রবেশ শুরু হয়। শাহবাগ, নিউমার্কেট ও দোয়েল চত্বরের সামনে পুলিশসহ আইন-শৃংখলাবাহিনীর সদস্যরা আগতদের তল্লাশি করে ভেতরে প্রবেশ করতে দিচ্ছেন।

ভোরের দিকে ক্যাম্পাসে স্বল্পসংখ্যক প্রাইভেট কার, মোটরসাইকেল ও রিকশা প্রবেশ করতে দেয়া হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই ক্যাম্পাসের বিভিন্ন প্রবেশ পথে ব্যারিকেড দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়। অধিকাংশ শিক্ষক-শিক্ষার্থী দোয়েল চত্বরের সামনে দিয়ে ভেতরে প্রবেশ করছেন। গোটা ক্যাম্পাস ও সমাবেশ স্থলের ভেতরে বাইরে শত শত পুলিশ ও সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার সদস্যরা দায়িত্ব পালন করছেন।

ভোরের আলো তখনও ফোটেনি। ল্যাম্পপোস্টগুলো তখনও জ্বলছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্জেন্ট এফ রহমান হলের সামনে কয়েকজন শিক্ষার্থী হেঁটে নীলক্ষেতে নাস্তা খেতে যাচ্ছিলেন। আলাপকালে তারা জানান, শনিবার সন্ধ্যায় ঝিনাইদহের কোটচাঁদপুর থেকে দুই গাড়িতে ৮০ জন রওনা হয়ে রাত ২টা ৪০ মিনিটে ঢাকায় পৌঁছেন। ফজরের নামাজ পর নাস্তা খেতে নীলক্ষেত যাচ্ছেন। দ্রুত নাস্তা সেরে সমাবেশস্থলে যোগ দেবেনে। ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে কথা হয় শহীদ আখন্দ নামে এক কৃষকের সঙ্গে। তিনি গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানার শালমাড়ি ইউনিয়নের বুড়াবুড়ি গ্রাম থেকে এসেছেন। তার স্ত্রী ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত মাদরাসা উপ আনুষ্ঠানিক প্রকল্পে চাকরি করেন। স্ত্রী অসুস্থ থাকায় তিনি প্রক্সি দিতে এসেছেন।

শুকরানা মাহফিলে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা উপলক্ষে হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতুল কাওমিয়া বাংলাদেশ আয়োজিত শুকরানা মাহফিলের প্রস্তুতি পরিদর্শন করেছেন জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষাবোর্ড, বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

Advertisement

তিনি বলেন, ‘১০ লাখেরও বেশি মানুষ শুকরানা মাহফিলে উপস্থিত হবেন বলে আশা করা হচ্ছে।’ এ সময় পরিদর্শন বহরে ছিলেন, জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষাবোর্ডের সহসভাপতি মাওলানা ইয়াহয়া মাহমুদ, মহাসচিব মুফতি মুহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক মাওলানা ইমদাদুল্লাহ কাসেমী, বাংলাদেশ জমিয়তুল উলামার মহাসচিব মাওলানা আবদুর রহীম কাসেমী, অভিভাবক পরিষদ সদস্য মাওলানা আইয়ুব আনসারী, ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা সদরুদ্দীন মাকনুন, কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা মাসউদুল কাদির প্রমুখ।

এমইউ/এএইচ/এমএস