জাতীয়

ইউএনএইচসিআরকে ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

জাতিসংঘে রোহিঙ্গা প্রত্যবাসন ইস্যু নিয়ে মন্তব্যের জেরে বাংলাদেশে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) প্রধানকে ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

Advertisement

শনিবার (৩ নভেম্বর) রাজধানীর বেইলি রোডের ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এ কথা জানান।

‘এটা তলব নয়। আমরা আলোচনা করার জন্য তাকে ডেকেছি’ বলেন তিনি।

প্রসঙ্গত, গত ৩০ অক্টোবর ঢাকায় দুই দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের তৃতীয় বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক এবং মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে যৌথ সংবাদ সম্মেলনে জানান, নভেম্বরের মাঝামাঝিতে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে তারা একমত হয়েছেন।

Advertisement

এর পরের দিন নিউইয়র্কে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিচ অভিযোগ করেন, ‘রোহিঙ্গাদের প্রথম দলকে রাখাইনে পাঠানোর সিদ্ধান্ত বাংলাদেশ ও মিয়ানমার একতরফাভাবে নিয়েছে।’ এ বিষয়ে জাতিসংঘের পক্ষ থেকে ক্ষোভ জানানো হয়।

আর এ প্রত্যাবাসন বিষয়ে জাতিসংঘকে না জানানোর যে অভিযোগ উঠেছে তা সঠিক নয়। প্রত্যাবাসনের জন্য অপেক্ষায় থাকা রোহিঙ্গাদের তালিকা বাংলাদেশের পক্ষ থেকে ইউএনএইচসিআরকে দেয়া হয়েছে বলে জানান পররাষ্ট্র সচিব শহীদুল হক।

তিনি জানান, ‘যৌথ ওয়াকিং গ্রুপের বৈঠকে যেসব বিষয়ে আলোচনা হয়েছে, সেসব বিষয় ইউএনএইচসিআরকে ব্রিফ করা হয়েছে। মিয়ানমারও ইউএনএইচসিআরকে ব্রিফ করেছে। এ ছাড়া যেসব রোহিঙ্গা ফিরে যাবেন তাদের যে তালিকা মিয়ানমারকে দেয়া হয়েছে, সেই তালিকা ইউএনএইচসিআরকেও দেয়া হয়েছে। তাই জাতিসংঘের সঙ্গে আমাদের কোনো দূরত্ব নেই।’

জেপি/এএইচ/জেআইএম

Advertisement