খেলাধুলা

জিম্বাবুয়েকে ৩২০ রানের মধ্যে আটকাতে চায় বাংলাদেশ

সিলেট টেস্টের প্রথম দিন শেষে অবস্থা দাঁড়িয়েছে এমন যেখানে চালকের আসনে নেই কোনো দলই। ব্যাটে-বলে সমানে সমান লড়েছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে ক্রিকেট দল। দিনশেষে সফরকারীরা করতে পেরেছে ২৩৬ রান, স্বাগতিকরা তুলে নিয়েছে ৫টি উইকেট।

Advertisement

পুরো দিনে কখনোই পুরোপুরি আধিপত্য বিস্তার করতে পারেনি কোনো দলই। যখনই উইকেট নিয়ে আপার হ্যান্ডে ওঠার চেষ্টা করেছে বাংলাদেশ, তখনই প্রতিরোধ গড়েছে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরাও। সিলেটের নতুন উইকেটে বাড়তি সুইং পাননি বোলাররা, আবার ব্যাটসম্যানরাও খেলতে পারেননি সহজে। যে কারণে সমতায়ই শেষ হয়েছে ম্যাচের প্রথম দিন।

এমতাবস্থায় দ্বিতীয় দিনে লক্ষ্য কি হবে বাংলাদেশের? কততে রুখতে চায় সফরকারীদের? দিন শেষে সংবাদ সম্মেলনে এসে এ প্রশ্নের উত্তর দিয়েছেন সিলেটের লোকাল পেসার আবু জায়েদ রাহি। শুরুর স্পেলে অসাধারণ বোলিং করেছেন রাহি। পেয়েছেন রেগুলার মুভমেন্ট। কিন্তু উইকেট পাননি প্রথম সেশনে। তবে দ্বিতীয় সেশনের শুরুতেই ফিরিয়ে দিয়েছেন প্রতিপক্ষ অধিনায়ককে।

তিনি জানিয়েছেন দ্বিতীয় দিন সকালে ৩২০ রানের মধ্যে আটকে রাখতে চান সফরকারীদের। প্রথম ইনিংসে লিড নিতে পারলে দ্বিতীয় ইনিংসে খেলা সহজ হবে বলে মনে রাহি। তিনি বলেন, ‘আমরা সেট করেছি যে ৩২০ এর ভেতর অলআউট করতে হবে। এই উইকেট শেষের দিকে গিয়ে কিন্তু বল টার্ন করে। আমরা যদি প্রথম ইনিংসে আগায়ে থাকতে পারি তাহলে সেকেন্ড ইনিংস মনে হয় না ওরা বেশি করতে পারবে।’

Advertisement

প্রথম দিনেই পাঁচ উইকেট তুলে নেয়ায় দ্বিতীয় দিন সকালে নিজেদের কাজটা সহজ হবে বলে মনে করেন ২৫ বছর বয়সী রাহি। কেননা আর এক উইকেট নিলেই চলে আসবে জিম্বাবুয়ের টেলএন্ডার তথা বোলার। বল এখনো নতুন থাকায় তাদের আউট করতে খুব একটা বেগ পেতে হবে না।

একথা মনে করিয়ে দিয়ে রাহি বলেন, ‘ওদের একটা উইকেট পড়লেই কিন্তু টেলএন্ডাররা চলে আসবে। আমাদের লক্ষ্য থাকবে আগে এক উইকেট নেওয়া। সেটা হলে ওদের ৩২০ এর মধ্যে আটকে দিতে পারব। এ উইকেটে বল যদি কাট করে তাহলে ভাল হয়। বল কিন্তু এখনো পুরনো হয়নি। জাস্ট ১০-১২ ওভার খেলা হয়েছে। এখনো সুইং আসবে।’

এসএএস/জেআইএম

Advertisement