অর্থনীতি

বিজিএমইএ পর্ষদে যতবার ইচ্ছে নির্বাচন করার সুযোগ

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) পর্ষদ নির্বাচনে এখন থেকে যতবার ইচ্ছে নির্বাচন করতে পারবেন সদস্যরা।

Advertisement

এতদিন টানা তিন মেয়াদের (প্রতি মেয়াদে দুই বছর) বেশি কেউ নির্বাচন করতে পারতেন না। সংগঠনের এমন ধারা বিলুপ্ত করে যে যতবার নির্বাচনে অংশগ্রহণ করতে চায় ততবারই অংশ নিতে পারবেন- এ বিষয়ে একমত হয়ে ওই বিশেষ ধারা বাতিলে সিদ্ধান্ত নিয়েছে বিজিএমইএর পরিচালনা পর্ষদ।

বিষয়টি নিশ্চিত করেছেন বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান। তিনি জাগো নিউজকে বলেন, নির্বাচনে তিনবারের বেশি প্রার্থী হওয়া যাবে না- বুধবার বিশেষ সাধারণ সভায় (ইজিএম) এ ধারা বিলুপ্ত করার জন্য গঠনতন্ত্রে সংশোধন আনার প্রস্তাব করা হয়। তখন সর্বসম্মতিক্রমে তা পাস হয়।

তিনি বলেন, এ ধারার কারণে অনেক যোগ্য নেতা নির্বাচনে অংশ নিতে পারতেন না। ফলে সংগঠনে নেতৃত্ব সঙ্কট তৈরি হয়।

Advertisement

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাণিজ্য সংগঠনের নির্বাচন নিয়ে সরকারের পক্ষ থেকে বাণিজ্য মন্ত্রণালয়েরও একটি নীতিমালা ছিল। কিন্তু সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, বাণিজ্য সংগঠনগুলো নিজস্ব গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন করতে পারবে।

এরপর ৩১ অক্টোবর বিজিএমইএ ইজিএমের মাধ্যমে গঠনতন্ত্রে পরিবর্তন আনে।

এই পরিবর্তনের ফলে বিজিএমইএর বর্তমান সভাপতিসহ পরিচালনা পর্ষদের সদস্যদের মধ্যে আগামীতে নির্বাচন করতে আর কোনো বাধা থাকছে না।

জানা গেছে, গঠনতন্ত্রের এই ধারা সংশোধন না হলে বর্তমান পর্ষদের কয়েকজন সহসভাপতি এবং পরিচালক আগামী মেয়াদে নির্বাচনে অংশ নিতে পারতেন না।

Advertisement

এদিকে বর্তমান কমিটি দু’দফায় মেয়াদ বৃদ্ধির পর আগামী বছরের ২২ মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করবে। এর আগেই বিজিএমইএর নতুন কমিটির নির্বাচন করতে হবে।

এসআই/এনএফ/আরআইপি