খেলাধুলা

ফিক্সিংয়ের অভিযোগে নিষিদ্ধ শ্রীলঙ্কান কোচ

ম্যাচ ফিক্সিং কিংবা স্পট ফিক্সিং নিয়ে যে আইসিসি কতটা কঠোর তার আরও একটি প্রমাণ পাওয়া গেলো এবার। শ্রীলঙ্কান এক কোচের নামে অভিযোগ ওঠার পরই তাৎক্ষণিকভাবে তাকে বহিস্কার করেছে আইসিসি। একই সঙ্গে আইসিসি থেকে তিনটি সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। এই অভিযোগগুলো নিয়ে ইতিমধ্যেই তদন্তে নেমে পড়েছে ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। একটি ই-মেইলের মাধ্যমে এই বিষয়টি নিজেরাই জানিয়েছে আইসিসি।

Advertisement

আইসিসি কর্তৃক সাময়িক নিষিদ্ধ এই কোচ হলেন শ্রীলঙ্কা জাতীয় দলের সাবেক পেসার নুয়ান জয়সা। তিনি শ্রীলঙ্কায় বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। যদিও, এখনও পর্যন্ত জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেননি তিনি। তার দায়িত্ব ছিল শ্রীলঙ্কা ‘এ’ দলের হয়ে। চলতি বছরই লঙ্কান ‘এ’ দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশ সফর করে গেছেন জয়সা। ২০১৫ সাল থেকেই বোলিং কোচের দায়িত্ব পালন করছেন তিনি। এর মধ্যে ভারতের রাজ্য দল গোয়ার সঙ্গেও কাজ করে গেছেন তিনি।

আইসিসির পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে জানানো হয়েছে, নুয়ান জয়সাকে সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণার বিষয়টি। একই সঙ্গে জানানো হয়েছে মোট তিনটি অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। যার প্রথমটি খুবই কঠোর। নুয়ান জয়সা সরাসরি নিজে যুক্ত থেকে আন্তর্জাতিক ম্যাচের ফল পরিবর্তনের চেষ্টা করেছেন। সেখানে নিজে কিংবা অন্য কারো দ্বারা প্ররোচিত হয়েছেন তিনি।

দ্বিতীয় অভিযোগ হচ্ছে সরাসরি কিংবা স্বপ্রনোদিত হয়ে কোনো ক্রিকেটারকে প্রলুব্ধ করা। তৃতীয় অভিযোগ হচ্ছে, তার কাছে ফিক্সিংয়ের প্রস্তাব আসার পর কিংবা এ ধরনের কাজের খোঁজ জানার পরও কেন তিনি তা আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটকে অবহিত করেননি।

Advertisement

১ নভেম্বর থেকে ১৪ দিনের সময় বেধে দেয়া হয়েছে নুয়ান জয়সাকে। এই ১৪ দিনের মধ্যে আইসিসির পক্ষ থেকে আনা অভিযোগের জবাব দিতে পারবেন তিনি। জবাব সন্তোষজনক হলে সে হিসেবে আইসিসি সিদ্ধান্ত নেবে। যদি তা না হয়, তাহলে বড় ধরনের শাস্তির মুখেই পড়তে হতে পারে জয়সাকে।

নুয়ান জয়সা হলেন এক মাসের মধ্যে দ্বিতীয় শ্রীলঙ্কান ক্রিকেটার যার বিরুদ্ধে ফিক্সিং সংশ্লিষ্ট অভিযোগ আনা হয়েছে। অক্টোবরের শুরুর দিকেই আইসিসির তদন্তে অসহযোগিতার অভিযোগ আনা হয়েছে সাবেক অধিনায়ক এবং বিশ্বকাপজয়ী ক্রিকেটার সনাৎ জয়সুরিয়ার বিপক্ষে।

২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন নুয়ান জয়সা। ক্যারিয়ারে ৩০টি টেস্ট এবং ৯৫টি ওয়ানডে খেলেছেন সাবেক এই লঙ্কান পেসার।

আইএইচএস/এমএস

Advertisement