স্বাস্থ্য

বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষার সুযোগ পাচ্ছেন লাখেরও বেশি মানুষ

‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ আগামী ১৪ নভেম্বর। এ উপলক্ষে নভেম্বর মাসব্যাপী বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করানোর সুযোগ মিলবে। বাংলাদেশ ডায়াবেটিক সমিতি (বাডাস) এই সুযোগ দিচ্ছে। এক লাখেরও বেশি মানুষকে এই সেবা দেয়া হবে।

Advertisement

সমিতি সূত্র জানায়, রাজধানীসহ সারাদেশে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি এবং এর অধিভুক্ত সমিতির সব কেন্দ্র/হাসপাতালে এই সেবা মিলবে। এ ছাড়া প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীদের দ্বারা দেশের সব উপজেলায় এই কর্মসূচি পালন করা হবে। সেইসঙ্গে এই কর্মসূচি চলবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানেও।

যাদের বয়স ১৮ বছরের বেশি, এখনো যাদের ডায়াবেটিস নির্ণয় হয়নি তাদের নির্দিষ্ট তারিখে খালি পেটে দেশব্যাপী সমিতির কেন্দ্রগুলোতে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছে বাডাস।

এ প্রসঙ্গে বাডাসের পরিচালক (প্রকাশনা ও জনসংযোগ) ফরিদ কবির বলেন, ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’- উপলক্ষে দেশব্যাপী এই বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষার কর্মসূচি নেয়া হয়েছে।

Advertisement

‘পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মদিন উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫৭টি ওয়ার্ডে ‘প্রাথমিক স্বাস্থ্য সেবা পক্ষ-২০১৮’ কার্যক্রমের মাধ্যমে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন নগরবাসীদের জন্য বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা এবং ওষুধ বিতরণ করছেন।’

তিনি বলেন, মেয়রের এই উদ্যোগকে সফল করতে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি আজ (৩১ অক্টোবর), ১ ও ৩ নভেম্বর সিটি কর্পোরেশনের নির্দিষ্ট কেন্দ্রগুলোতেও বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয় কর্মসুচি পালন করছে। যাদের এখনো ডায়াবেটিস নির্ণয় হয়নি তাদের সকাল ৯টা থেকে ১০টার মধ্যে খালি পেটে সিটি কর্পোরেশনের নির্দিষ্ট কেন্দ্রগুলোতে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছে বাডাস।

এমইউ/জেডএ/এমএস

Advertisement