প্রবাস

মহানবী (স.)-কে কটূক্তি না করতে ইইউ আদালতে রুল জারি

মহানবী হযরত মুহাম্মদ (স.) কে কটূক্তি না করতে ইইউ আদালত (ইসিএইচআর) রুল জারি করেছেন। ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটস (ইসিএইচআর) বৃহস্পতিবার রুল জারি করেন। ২০০৯ সালে ‘বেসিক ইনফরমেশন অন ইসলাম’ শীর্ষক দুটি সেমিনারে নবী মুহাম্মদ (স.) এর বিয়ে নিয়ে কটূক্তি করেছিলেন এস নামে অস্ট্রিয়া নাগরিক। ফলে ২০১১ সালে তাকে জরিমানা করা হয়। পরে ওই নারী অভিযোগ করতে অস্ট্রিয়ার নিম্ন ও উচ্চ আদালতে যান সেখানে আদালত তার অভিযোগ গ্রহণ না করায় পরবর্তী সময়ে এস ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটস (ইসিএইচআর) অভিযোগ করেন।

Advertisement

দীর্ঘ সময় বিচার বিশ্লেষণের পর ইইউ আদালত ওই নারীর বিরুদ্ধে রায় ঘোষণা দিয়ে মহানবী (স.) কে কটূক্তির অভিযোগ রায় নিষ্পত্তি করে দেন। মুহাম্মদ (স.) কে নিয়ে কোনো অবমাননা করা যাবে না। সেই সিদ্ধান্তের সমর্থন জানিয়ে এই রুল জারি করেন ইসিএইচআর।

ভিয়েনা রিজিওনাল ক্রিমিনাল কোর্ট বিবৃতিতে জানায়, ওই সেমিনারে মুহাম্মদ (স.) এর পেডোফিলিক প্রবণতা ছিল বলে বক্তব্য দেয়া হয়। ধর্মীয় আদর্শকে অবমাননার অভিযোগে ২০১১ সালে ফেব্রুয়ারিতে ওই নারীকে অভিযুক্ত করা হয়।

অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে প্রায় সাড়ে ৫শ’ ডলার অর্থদণ্ড দেয়া হয়। ওই নারীর বিরুদ্ধে আপিল করলেও সুপ্রিম কোর্ট তা বাতিল করে দেন।

Advertisement

এ ঘটনার পরিপ্রেক্ষিতে অস্ট্রিয়ার আদালত সিদ্ধান্ত দেন, ইসলামের নবীকে নিয়ে বিতর্ক সৃষ্টি করা এবং উদ্দেশ্যমূলক কোনো বক্তব্য দেয়া তার বিরুদ্ধে আক্রমণ হিসেবে গণ্য করা হবে। ফলে ধর্মীয় শান্তিপূর্ণ পরিবেশ বিনষ্ট হতে পারে।

এ ধরনের কোনো অভিযোগ পেলে আদালত পদক্ষেপ নেবে বলেও জানানো হয়। অস্ট্রিয়ার এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ইসিএইচআর জানায়, অন্য ধর্মের অনুসারীদের অনুভূতি সুরক্ষিত রাখার জন্য এবং ধর্মীয় শান্তি সংরক্ষণের লক্ষ্যে এবং সতর্কতার সঙ্গে স্বাধীন মতপ্রকাশের অধিকারকে সমুচিত করতে এ রুল জারি করা হয়েছে।

এমআরএম/এমএস

Advertisement