খেলাধুলা

কোহলির কাছে ১২০টি সেঞ্চুরি চান শোয়েব আখতার

সেঞ্চুরির পর সেঞ্চুরি করেই চলছেন বিরাট কোহলি, কিন্তু ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির কাছে এ কোন সেঞ্চুরি প্রত্যাশা করছেন পাকিস্তানের কিংবদন্তি পেসার শোয়েব আখতার! তাও যেন-তেন নয়, লক্ষ্যটা বেধেই দিয়েছেন তিনি। করতে হবে ১২০।

Advertisement

ভারতীয় সেনসেশনের ব্যাটে মূলতঃ ১২০টি সেঞ্চুরি দেখতে চান পাকিস্তানের এই গ্রেট পেসার। শোয়েব আখতারের বেধে দেয়া এই লক্ষ্য পূরণ করতে পারলে বিরাট কোহলি শুধু শচীন টেন্ডুলকারকেই নয়, নিজেকে নিয়ে যাবেন অন্য উচ্চতায়।

ক্রিকেটের ইতিহাসে ১০০ সেঞ্চুরি করে সবার ওপরে রয়েছেন বিরাটের দেশ, ভারতের আরেক গ্রেট ক্রিকেটার শচীন টেন্ডুলকার। শোয়েব আখতারের প্রত্যাশা, যেভাবে খেলে যাচ্ছেন এবং একের পর এক সেঞ্চুরি করছেন বিরাট কোহলি, তাতে তিনি শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে যেতে পারবেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম তিন ওয়ানডেতে টানা তিনটি সেঞ্চুরি করেন বিরাট কোহলি। যদিও চতুর্থ ম্যাচে এসে কুমার সাঙ্গাকারার রেকর্ডটা স্পর্শ করতে পারেননি। আউট হয়ে গেছেন সেঞ্চুরির আগেই। তবুও বিশাখাপত্মমে ১৫৭ রান করার পথে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রান করার কীর্তি গড়েন। শচীনের চেয়ে ৫৪ ইনিংস কম খেলেও এই কৃতিত্ব গড়েন তিনি।

Advertisement

পুনেয় পরের ম্যাচেও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিরাট শতরান করেন কোহলি। এরপরই তার গুণমুগ্ধ শোয়েব আখতার টুইটারে বিরাটের প্রশংসা করে পোস্ট দেন। সেখানে ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ লিখেছেন, ‘গুয়াহাটি, বিশাখাপত্মম, পুণে- প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টানা তিন সেঞ্চুরি করে ফেলল কোহলি। কী দুর্দান্ত রান-মেশিন ও! এভাবেই চালিয়ে যাও। তোমার জন্য ১২০ সেঞ্চুরির টার্গেট বেধে রাখলাম।’

এখনও পর্যন্ত টেস্ট এবং ওয়ানডে ফরম্যাট মিলিয়ে কোহলির রয়েছে ৬২টি সেঞ্চুরি। এর মধ্যে টেস্টে রয়েছে ২৪টি সেঞ্চুরি। একদিনের ক্রিকেটে রয়েছে বাকি ৩৮টি সেঞ্চুরি। ক্যারিয়ারে মোট সেঞ্চুরির তালিকায় বিরাট এখন জাক কালিসের সঙ্গে যুগ্মভাবে রয়েছেন চারে। কালিসেরও রয়েছে ৬২টি সেঞ্চুরি।

বিরাটের আগে সচিন ছা়ড়া রয়েছেন শুধু রিকি পন্টিং (৭১ সেঞ্চুরি) ও কুমার সঙ্গাকারা (৬৩ সেঞ্চুরি)। ওয়ানডে ক্রিকেটে শেষ ১৫ ইনিংসে ৭টি সেঞ্চুরি করেছেন কোহলি। এই ম্যাচগুলোয় ১২২.৫৫ গড়ে করেছেন ১,৩৪৮ রান। রয়েছেন দুরন্ত ছন্দে।

Guwahati. Visakhapatnam. Pune.Virat Kohli is something else man with three ODI hundreds in a row, the first India batsman to achieve that .. what a great run machine he is ..Keep it up cross 120 hundred mark as I set up for you ..

Advertisement

— Shoaib Akhtar (@shoaib100mph) October 27, 2018

আইএইচএস/আরআইপি