আইন-আদালত

মুক্তিযোদ্ধা আব্দুল হাই হত্যা মামলায় দুইজনের মৃত্যুদণ্ড

নরসিংদীতে মুক্তিযোদ্ধা আব্দুল হাইকে কুপিয়ে হত্যা মামলায় তার সৎভাই জাকির হোসেনসহ দুইজনকে মুত্যুদণ্ডের আদেশ দিয়েছেন ট্রাইবুন্যাল। এ ছাড়া অপর আসামি আব্দুল মান্নানকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

Advertisement

মঙ্গলবার ঢাকার ৩নং দ্রুত বিচার ট্রাইবুন্যালের বিচারক মনির কামাল এ রায় ঘোষণা করেন। মুত্যুদণ্ডপ্রাপ্ত অপর আসামি হলেন জাকিরের সহযোগী আমজাদ হোসেন। মুত্যৃদণ্ডের পাশাপাশি তাদের দুইজনকেই বিশ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

এছাড়া হত্যাকাণ্ডে অপর সহযোগী যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আব্দুল মান্নানকে বিশ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। তবে জাকিরের তিন সহযোগী শাহিন, জাহাঙ্গীর আলম ও রফিকের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দিয়েছেন ট্রাইব্যুনাল।

মামলার অভিযোগ থেকে জানা যায়, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাইয়ের সাথে তার সৎভাই জাকির হোসেনের পৈত্রিক সম্পত্তি নিয়ে বিরোধ ছিল। ২০১৬ সালের ২৬ মার্চ রাত ৯টার দিকে আব্দুল হাই বাজার থেকে ফেরার পথে নরসিংদী জেলার শিবপুর থানাধীন বিরাজনগর গ্রামের এলিট মেহেদীর বাগানের সামনে আসামিরা তাকে হত্যার উদ্দেশ্যে ধারালো ছোরা ও চাপাতি নিয়ে আঘাত করে। তবে সঙ্গে থাকা শিশু মিয়া ও তার চিৎকারে লোকজন আসলে আসামিরা পালিয়ে যায়।

Advertisement

পরে আহত অবস্থায় তাকে শিবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে তিনি মারা যান। ওই ঘটনায় আব্দুল হাইয়ের বড় ছেলে রিমান মিয়া বাদি হয়ে শিবপুর থানায় একটি মামলা করেন।

২০১৭ সালের ২২ জানুয়ারি পুলিশ পরিদর্শক সৈয়দ মিজানুর রহমান মামলার চার্জশিট দেন। একই বছরের ২৮ নভেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মামলার ২২ জন সাক্ষীর মধ্যে বিভিন্ন সময়ে ১৪ জন সাক্ষী দিয়েছেন।

জেএ/আরএস/পিআর

Advertisement