খেলাধুলা

রোহিত-রাইডুর সেঞ্চুরিতে রানপাহাড়ে ভারত

ঘরের মাঠে তিন ম্যাচ শেষেও সিরিজ নিশ্চিত করতে পারেনি ভারত। দ্বিতীয় ম্যাচে টাই ও পরের ম্যাচে হেরে যাওয়ার কারণে সিরিজে এখন রয়েছে ১-১ সমতা। একারণেই হয়তো চতুর্থ ওয়ানডেতে ক্ষেপে গেলেন রোহিত শর্মা, খেললেন ১৬২ রানের দুর্ধর্ষ ইনিংস। তার সাথে আম্বাতি রাইডু দায়িত্বশীল সেঞ্চুরি করলে ভারতের সংগ্রহ গিয়ে ঠেকে ৩৭৭ রানে। সিরিজে লিড নিতে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ৩৭৮ রান।

Advertisement

সিরিজের প্রথম ম্যাচে রোহিত খেলেছিলেন ১৫২ রানের অপরাজিত ইনিংস। যা ছিলো তার ক্যারিয়ারের ষষ্ঠ ১৫০+ রানের ইনিংস। ওয়ানডে ইতিহাসে ছয়টি ১৫০+ রানের ইনিংস খেলার রেকর্ড নেই আর কারও। এই রেকর্ডকে আরও এক ধাপ বাড়িয়ে নিলেন হিটম্যান খ্যাত এ ব্যাটসম্যান।

ক্যারিয়ারের সপ্তম দেড় শতাধিক ইনিংসটি খেলার পথে রোহিত সম্ভাবনা জাগিয়েছিলেন চতুর্থ ডাবল সেঞ্চুরির। কিন্তু অ্যাশলে নার্সের সাদামাটা এক ডেলিভারিতে উইকেট বিলিয়ে আসায় ১৬২ রানেই থেমে যায় তার ইনিংস। মাত্র ১৩৭ বলের ইনিংসে ২০টি চার ও ৪টি ছক্কা হাঁকান ডানহাতি এ ওপেনার।

এ ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন আগের তিন ম্যাচের সেঞ্চুরিয়ার বিরাট কোহলি, করেছেন মাত্র ১৬ রান। ওপেনার শিখর ধাওয়ানের ব্যাট থেকে আসে ৩৮ রান।

Advertisement

তবে তৃতীয় উইকেটে রোহিতকে যোগ্য সঙ্গ দেন আম্বাতি রাইডু। মাত্র ১৮৪ বলে ২৪৩ রানের জুটি গড়েন রাইডু ও রোহিত। ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরিতে মাত্র ৮১ বলে ১০০ রান করেই ফেরেন রাইডু। তার ইনিংসে ছিল ৮টি চার ও ৪টি ছক্কার মার।

শেষ দিকে মহেন্দ্র সিং ধোনি ১৫ বলে ২৩, কেদার যাদভ ৭ বলে ১৬ ও রবিন্দ্র জাদেজা ৪ বলে ৭ রানের ইনিংস খেললে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৭৭ রানে থামে ভারতের ইনিংস।

এসএএস/এমএস

Advertisement