প্রবাস

প্রবাসীদের স্বার্থে কাজ করবে ‘কানেক্ট বাংলাদেশ’

‘বাংলাদেশের উন্নয়ন ও প্রবাসীদের অধিকার’ এই স্লোগানকে সামনে রেখে ইতালির রোমে ‘কানেক্ট বাংলাদেশ’ এর তিন দিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

Advertisement

কানাডা প্রবাসী দিলীপ কর্মকারের সভাপতিত্বে ও সুইজারল্যান্ডের কাজী আসাদুজ্জামানের সঞ্চালনায় শনিবার (২৬ অক্টোবর) দ্বিতীয় দিনের অধিবেশন অনুষ্ঠিত হয়। এই অধিবেশনে দীর্ঘ আলোচনার পর সকলের সম্মতিক্রমে সংগঠনের গঠনতন্ত্র ও কমিটির গঠন করা হয়।

গঠনতন্ত্রের একটি উপ-ধরায় বলা হয়েছে, কানেক্ট বাংলাদেশের অন্যতম উদ্দেশ্য হলো- অার্থ-সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনের মধ্য দিয়ে দেশের সার্বিক উন্নয়নের মাধ্যমে একটি আদর্শ ও সমৃদ্ধশালী সোনার বাংলাদেশ গড়ে তোলা। এতে আরও বলা হয়- এই সংগঠন প্রবাসীদের স্বার্থে কাজ করবে। পাশাপাশি দেশের উন্নয়নের জন্য বিশেষ ভূমিকা রাখবে।

দ্বিতীয় দিনের অধিবেশনে মুক্তিযোদ্ধা লুতফা হাসীন রোজী (যুক্তরাষ্ট্র) মনসুর চৌধুরী, (ফ্রান্স) অ্যাডভোকেট শিব্বির আহমেদ (ইংল্যান্ড), মোহাম্মদ ইলিয়াস মিয়া (কানাডা), নুরুল আমিন (ইংল্যান্ড), ডা. সাইদুর রহমান লস্কর (ইতালি), ডা. গিয়াস উদ্দিন আহমেদ (ইংল্যান্ড), অ্যাডভোকেট আবদুন নূর দুলাল (বাংলাদেশ), শিকদার গিয়াস উদ্দিন (যুক্তরাষ্ট্র), শামসুল হক পাখি (ইতালি),আখি সীমা কাওসার (ইতালি), সিনিয়র সাংবাদিক ও বাপসনিউজ এর এডিটর হাকিকুল ইসলাম খোকন (যুক্তরাষ্ট্র), আবছার হোসাইন (স্পেন), কবি ও কলামিস্ট এ বি এম সালেহ উদ্দিন (যুক্তরাষ্ট্র), জাফর আজাদ (ফ্রান্স), শাহ আলম (ইতালি), কবি বাবুল তালুকদার (ইংল্যান্ড), অ্যাডভোকেট রওশন আরা (ইতালি), অ্যাডভোকেট কামরুজ্জামান (ইতালি), কাজী জাকারিয়া (ইতালি), আইটি এক্সপার্ট আবু তাহের (যুক্তরাষ্ট্র), নূরুন্নবী আলী (ইংল্যান্ড) প্রমুখ উপস্থিত ছিলেন।

Advertisement

২৭ অক্টোবর সম্মেলনের শেষ দিন সাংগঠনিক আলোচনাসহ স্থানীয় জনপ্রিয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যায় অনুষ্ঠিত হবে।

এমবিআর