খেলাধুলা

৩৮৪ ম্যাচ পরে জাতীয় দলে ডেনলি

২০০৯ সালের আগস্ট মাসে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নাম লিখিয়েছিলেন জো ডেনলি। তিন দিন পরে অভিষেক হয়ে যায় টি-টোয়েন্টি ক্রিকেটেও। ওয়ানডে ক্যারিয়ারটা দীর্ঘায়িত হয় তিন মাস। পরের বছরের ফেব্রুয়ারি পর্যন্ত খেলেন টি-টোয়েন্টি ক্রিকেট।

Advertisement

সে দফায় ৯টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ ও ৫টি বিশ ওভারের ম্যাচে সুযোগ পেয়েছিলেন ডানহাতি টপঅর্ডার ব্যাটসম্যান জো ডেনলি। ২০১০ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে দুবাইতে পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচটি খেলার পর দীর্ঘ ৮ বছর আর জাতীয় দলের মুখ দেখা হয়নি ৩২ বছর বয়সী ডেনলির।

তবে হাল ছাড়েননি তিনি। খেলে গেছেন ঘরোয়া ক্রিকেটে, প্রমাণ করেছেন নিজেকে। যে সুবাদে শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচের একাদশে জায়গা পেয়ে গিয়েছেন ডেনলি। ফেব্রুয়ারি ২০১০ থেকে অক্টোবর ২০১৮ পর্যন্ত সময়ে মোট ৩৮৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে ইংল্যান্ড।

এতো বেশি আন্তর্জাতিক ম্যাচের বিরতির পরে জাতীয় দলে ফেরার উদাহরণ রয়েছে আর মাত্র একটি। ২০০৭ সালে ওয়ানডে ক্রিকেট অভিষেক হওয়ার পরে সে বছরই দল থেকে বাদ পড়ে গিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার রায়াদ এমরিট। পরে ২০১৮ সালে নিজ দেশের ৩৯৬টি আন্তর্জাতিক ম্যাচ যাওয়ার পরে টি-টোয়েন্টি ক্রিকেটের মধ্য দিয়ে পুনরায় আন্তর্জাতিক ক্রিকেট ফেরেন তিনি।

Advertisement

ডেনলির ফেরার ম্যাচে উড়ন্ত সূচনা করেছে তার দল ইংল্যান্ড। টসে হেরে ব্যাট করতে নেমে মাত্র ৪ ওভারেই করে ফেলেছে ৪৬ রান। যদিও এরই মধ্যে তাদের ২টি উইকেট তুলে নিয়েছে শ্রীলঙ্কা।

এসএএস/এমএস