ক্যাম্পাস

ঢাবিতে নিউরোসায়েন্স গবেষণাবিষয়ক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘দ্য সায়েন্টিফিক রিসার্চ অব নিউরোসায়েন্স’ শীর্ষক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়েছে। আজ (শনিবার) ঢাবি প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের কামালউদ্দীন আহমাদ লেকচার গ্যালারিতে এ সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়।

Advertisement

ঢাবি নিউরোসায়েন্স রিসার্চ সেন্টার আয়োজিত এ সিম্পোজিয়াম উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

নিউরোসায়েন্স রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. খলিলুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ এবং প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সায়েদুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য উপস্থাপন করেন জাতীয় নিউরোসায়েন্স ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ। ধন্যবাদ জ্ঞাপন করেন কেন্দ্রের সাংগঠনিক সচিব প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এইচ এম নূরুন নবী।

Advertisement

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তার বক্তব্যে মানুষের মস্তিস্ক সংক্রান্ত রোগ উপশমের লক্ষ্যে নিউরোসায়েন্স বিষয়ক মৌলিক ও ক্লিনিক্যাল গবেষণার ওপর গুরুত্বারোপ করেন। সে ক্ষেত্রে এই সিম্পোজিয়াম কার্যকর ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সিম্পোজিয়ামে আরও বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এম মীজানুর রহমান, আইসিডিডিআরের বিজ্ঞানী ডা. জহিরুল ইসলাম এবং ঢাবি প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাহমুদ হুসাইন।

সিম্পোজিয়ামের সমাপ্তি পর্বে ২০১৭-১৮ বর্ষে ঢাবি নিউরোসায়েন্স রিসার্চ সেন্টারের বিভিন্ন প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য উস্থাপন করা হয়।

উল্লেখ্য, এই সিম্পোজিয়ামে বিভিন্ন হাসপাতাল ও গবেষণা কেন্দ্রের চিকিৎসক, গবেষক ও বিশেষজ্ঞরা অংশ নেন।

Advertisement

এমএইচ/এমএমজেড/এমএস